১৪ নভেম্বর ২০১৭, মঙ্গলবার

আগৈলঝাড়ায় প্রথম ডিজিটাল স্কুল ও ক্যাম্পাসের উদ্বোধন : আইসিটিতে জেলার মধ্যে আগৈলঝাড়া হবে মডেল

অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকে :
প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শিক্ষা ব্যবস্থাকে আধুনিক ও যুগোপযোগি করার লক্ষে প্রথম ডিজিটাল স্কুল ও ক্যাম্পাস রূপান্তরিত করা হয়েছে বরিশালের আগৈলঝাড়া উপজেলার ঐতিহ্যবাহী রাজিহার মাধ্যমিক বিদ্যালয়। এ উপলক্ষে সোমবার বিকেলে রাজিহার মাধ্যমিক বিদ্যালয় মাঠে নেটিজেন আইটি লি. এর কারিগরি সহায়তায় আয়োজিত অনুষ্ঠানে বরিশাল জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান প্রধান অতিথি হিসেবে বিদ্যালয়ের ডিজিটাল কার্যক্রম ও ক্যাম্পাসের উদ্বোধন করেন। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, জেলার সকল স্কুলকে পর্যায়ক্রমে ডিজিটালাইজড করা হবে। এর মধ্যে সর্বপ্রথম আগৈলঝাড়া উপজেলাকে মডেল হিসেবে গড়ে তোলা হবে। যার অনন্য উদাহরণ হয়ে থাকবে রাজিহার মাধ্যমিক বিদ্যালয়। তিনি বিদ্যালয়ের বাউন্ডারী ওয়াল নির্মাণসহ বিভিন্নœ উন্নয়নে সাহায্য ও সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

 

 

 

রাজিহার মাধ্যমিক বিদ্যালয় মাঠে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও দু’বার নির্বাচিত রাজিহার ইউপি চেয়ারম্যান ইলিয়াস তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মনির হোসেন হাওলাদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ রাসেল, উপজেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান মলিনা রানী রায়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নজরুল ইসলাম, গৈলা মডেল ইউপি চেয়ারম্যান সোয়েব ইমতিয়াজ লিমন, বাকাল ইউপি চেয়ারম্যান বিপুল দাস, উপজেলা শিক্ষক সমিতির সভাপতি সুনীল কুমার বাড়ৈ, রাজিহার মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক উজ্জ্বল কুমার মন্ডল, স্থানীয় ইয়াকুব আলী হাওলাদার।

 

 

 

স্কুল ডিজিটালাইজেশনের ফলে শিক্ষক ও শিক্ষার্থীদের হাজিরা গ্রহণ, শিক্ষার্থীদের পরিচয়পত্র, পরীক্ষার প্রবেশপত্র, আসন বিন্যাস, পরীক্ষার ফলাফল প্রদানসহ যাবতীয় কার্যক্রম অনলাইনের মাধ্যমে পরিচালিত হবে। স্কুল ক্যাম্পাসটিও সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। যার মাধ্যমে শিক্ষার্থীদের অভিভাবকরা প্রযুক্তি ব্যবহার করে ঘরে বসে তাদের সন্তানদের স্কুলে হাজিরাসহ যাবতীয় কার্যক্রম মনিটরিং করতে পারবেন। সন্ধ্যায় প্রধান অতিথি জেলা প্রশাসক মো. হাবিবুর রহমানসহ সকল অতিথিবৃন্দর সম্মাণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
এর আগে দুপুরে স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন আলোশিখা রাজিহার সমাজ উন্নয়ন কেন্দ্রের কারিগরী শিক্ষার্থীদের মাঝে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান সনদ বিতরণ করেন। পরে তিনি চিলড্রেন হোম, কারিগরী স্কুল, মারিয়া মাদার হেলথ সেন্টার, হাসপাতালের ওটিসহ বিভিন্ন কক্ষ, প্রাকৃতিক পরিবেশে মাছ চাষসহ এনজিও’র সকল প্রকল্প পরিদর্শন করেন।

You must be logged in to post a comment Login



মতামত

প্রতিদিনের সর্বশেষ সংবাদ পেতে

আপনার ই-মেইল দিন

Delivered by FeedBurner