১৪ নভেম্বর ২০১৭, মঙ্গলবার

চুক্তি হলে তিন সপ্তাহের মধ্যে রোহিঙ্গা ফেরত

প্রথম বার্তা, আন্ত্জাতিক ডেস্ক:   বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের প্রতিশ্রুতি দিয়েছেন মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি। সু চির পক্ষ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যে বাংলাদেশের সঙ্গে চুক্তি সই হওয়ার তিন সপ্তাহের মধ্যে রোহিঙ্গাদের ফেরত নেওয়ার কাজ শুরু হবে।

 

 

 

 

গতকাল সোমবার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক জোট আসিয়ানের ৩১তম সম্মেলনের এক প্ল্যানারি অধিবেশনে সু চির পক্ষ থেকে এই প্রতিশ্রুতি দেওয়া হয়। ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় এ সম্মেলন চলছে।

 

 

 

 

 

গতকাল সোমবার সম্মেলনের একটি প্লেনারি সেশনে মিয়ানমারের স্টেট কাউন্সিলর সু চি রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের প্রতিশ্রুতি দেন বলে ফিলিপিন্সের প্রেসিডেন্টের মুখপাত্র হ্যারি রক জানিয়েছেন। রুদ্ধদ্বার ওই বৈঠকের পর তিনি সাংবাদিকদের বলেন, মিয়ানমার বলেছে, তারা কফি আনান রিপোর্ট বাস্তবায়নের প্রক্রিয়ায় আছে, তারা ত্রাণ সহায়তাকে স্বাগত জানাচ্ছে। এবং বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারকে সই হওয়ার তিন সপ্তাহের মধ্যে বাস্তুচ্যুতদের প্রত্যাবাসনের প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

 

 

 

 

 

 

 

মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরের প্রতিনিধিরা ওই অধিবেশনে রোহিঙ্গা সংকট আলোচনায় তোলে বলে কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে সিএনএন ফিলিপিন্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

 

 

 

 

 

মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে সোয়া ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে সোয়া ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে মিয়ানমারের রাখাইন রাজ্যের গ্রামে গ্রামে নির্বিচারে হত্যা, জ্বালাও-পোড়াওয়ের মধ্যে গত ২৫ অগাস্ট থেকে আড়াই মাসে সোয়া ছয় লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

You must be logged in to post a comment Login



মতামত

প্রতিদিনের সর্বশেষ সংবাদ পেতে

আপনার ই-মেইল দিন

Delivered by FeedBurner