ঢাকা, বুধবার, ১৩ই ডিসেম্বর, ২০১৭ ইং | ২৯শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

ইউরিয়ার চাহিদা মেটাতে তৈরি হবে ইউরিন ব্যাংক

প্রথমবার্তা ডেস্ক, রিপোর্টঃ      এবার মানুষের মূত্র (প্রস্রাব) নিয়ে ইউরিন ব্যাংক করার চিন্তাভাবনা করা হচ্ছে ভারতে। ওই দেশে চাষবাসের কাজে ইউরিয়ার ব্যাপক চাহিদা রয়েছে।সে চাহিদা মেটাতে বিদেশ থেকে বিপুল পরিমাণ ইউরিয়া আমদানি করতে হয়। সেই আমদানি কমাতে এবার ভারতে হতে পারে ইউরিন ব্যাংক। মানুষের মূত্র জমিয়েই সেই ব্যাংক বানানো হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ি। ভারতের টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেছেন।

 

 

 

গডকড়ির বক্তব্য, অব্যবহৃত মানুষের মূত্র দিয়ে যদি দেশে ইউরিয়া তৈরি করা সম্ভব হয়, তা হলে খরচ অনেকটাই কমে যাবে। আর কৃষকরা আরো কম দামে ইউরিয়া কিনে তা সার হিসেবে ব্যবহার করতে পারবেন। তিনি বলেন, মানুষের মূত্রে প্রচুর পরিমাণে নাইট্রোজেন রয়েছে। যদিও এর সদ্ব্যবহার হয় না। আমরা ইতিমধ্যেই ফসফরাস এবং পটাশিয়ামের জৈব বিকল্প পেয়ে গেছি।

 

 

 

 

 

এবার নাইট্রোজেনকে কাজে লাগিয়ে ইউরিয়া তৈরি করতে পারলে গাছের বৃদ্ধির জন্য আরো ভালো সার তৈরি করতে পারব।

 

 

 

 

মূত্রের ব্যাংকের জন্য মানুষের প্রচুর মূত্র লাগবে, এ মন্তব্যের জবাবে গডকড়ি বলেছেন, কৃষকরা ১০ লিটারের একটি প্লাস্টিক পাত্রে মূত্র সংগ্রহ করে কাছাকাছি তহশিল কেন্দ্রে নিয়ে যাবে। প্রতি লিটার মূত্রের জন্য কৃষকদের ১ টাকা করে দেবে সরকার। মূত্র রাখার জন্য নির্দিষ্ট পাত্রও সরকারের তরফ থেকে বিনামূল্যে দেওয়া হবে। তবে এসবের আগে সুইডিস বিজ্ঞানীদের পরামর্শ নিয়ে নাগপুরের ধাপেওয়ারা গ্রামের পরীক্ষাগারে ইউরিয়া বানানো হবে। সবকিছু ঠিক থাকলে তবেই এ পরিকল্পনা বাস্তবায়িত হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় এই মন্ত্রী।

Translate »