ঢাকা, বুধবার, ১৩ই ডিসেম্বর, ২০১৭ ইং | ২৯শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

দুই লাখ টন খাদ্যশস্য আমদানির সিদ্ধান্ত

প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট : দেশের অভ্যন্তরীণ খাদ্য মজুদ বাড়াতে সরকারি পর্যায়ে ভারত থেকে আরো দেড় লাখ টন সিদ্ধ চাল আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকারিভাবে এই চাল আমদানি করবে বাংলাদেশ।

এ ছাড়া আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ৫০ হাজার টন গমও আমদানি করা হচ্ছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে গতকাল বুধবার সচিবালয়ে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে প্রস্তাব দুটি অনুমোদন পেয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান জানান, ভারত থেকে যে দেড় লাখ টন সিদ্ধ চাল আমদানি করা হবে, তার প্রতি টনের দাম পড়বে ৪৪০ ডলার। দেড় লাখ টন আমদানিতে খরচ হবে ৫৪৮ কোটি টাকা। ভারতের সরকারি প্রতিষ্ঠান নাফিড লিমিটেড এই চাল সরবরাহ করবে।   ঋণপত্র (এলসি) খোলার ৬০ দিনের মধ্যে সব চাল সরবরাহ করবে প্রতিষ্ঠানটি। ঋণপত্র পাওয়ার ৩০ দিনের মধ্যে ১৫ হাজার টন চালের প্রথম চালান বাংলাদেশে আসবে। ২০১৭ সালে উত্পাদিত চাল সরবরাহ করবে ভারত।

সূত্র জানায়, চালের সরকারি মজুদ কমে যাওয়ায় চলতি অর্থবছর ১৫ লাখ  টন চাল এবং পাঁচ লাখ টন গম আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। আন্তর্জাতিক দরপত্র আহ্বান ছাড়াও কয়েকটি দেশ থেকে সরকারিভাবে ধাপে ধাপে গম ও চাল আমদানি করা হচ্ছে। গত ১৮ অক্টোবর ভারত থেকে এক লাখ টন সিদ্ধ চাল আমদানির প্রস্তাব অনুমোদন করে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

গতকালের বৈঠকে অন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ৫০ হাজার টন গম আমদানির সিদ্ধান্ত হয়েছে। প্রতি টন গমের দাম ২৪৫ দশমিক ৩৫ ডলার হিসাবে ৫০ হাজার টন গম আমদানিতে মোট খরচ হবে প্রায় ১০২ কোটি টাকা। মেসার্স সিংসং নামের একটি সরবরাহকারী প্রতিষ্ঠান সর্বনিম্ন দরদাতা হিসেবে এই গম সরবরাহ করবে।

Lead News এর আরও খবর
Translate »