প্রথমবার্তা, প্রতিবেদক:     রাজধানীর গুলিস্তানের কাপ্তান বাজারে মাংস পানিতে ভিজিয়ে রেখে ওজন বাড়ানো, পচা মাংস বিক্রি ও সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দামে মাংস বিক্রির অভিযোগে অভিযান চালিয়ে ছয় লাখ ২৫ হাজার টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

 

 

 

 

এছাড়াও ৫ ব্যবসায়ীকে ২ মাস করে কারাদণ্ড দেন ভ্রাম্যমান আদালত। অভিযানে ৪ মণ পচা মাংস জব্দ করা হয়।

 

 

 

 

 

শুক্রবার সকাল ১১টার দিকে গুলিস্তানের কাপ্তান বাজারে অভিযানের নেতৃত্ব দেয় র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারোয়ার আলম। অভিযানে অংশ নেয় র‌্যাব-১০, বিএসটিআইয়ের প্রতিনিধি ও জেলা বাজার নিয়ন্ত্রণ কর্মকর্তা।

 

 

 

 

 

অভিযান শেষে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারোয়ার আলম বলেন, গুলিস্তানের কাপ্তান বাজারে আমরা ছদ্মবেশে ৮০০ টাকা কেজি দরে খাসির মাংস কিনেছি, সিটি করপোরেশন মাংসের যে মূল্য নির্ধারণ করেছিল সে মূল্যে মাংস বিক্রি হচ্ছে না।

 

 

 

 

এখানে মাংসের ওজন ঠিক নেই, ওজন বাড়াতে মাংস পানিতে রাখা হয় যে পানিটাও অপরিষ্কার ও নোংরা, যা শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর।

 

 

 

 

‘এ বাজারে মাংসের প্রক্রিয়াজাতকরণ ব্যবস্থা খুব বাজে, জীবানুযুক্ত পানিতে মাংস দীর্ঘক্ষণ তারা চুবিয়ে রাখছে যা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ।’

 

 

 

 

 

তিনি বলেন, অভিযান চালিয়ে চার মণ পচা মাংস জব্দ করা হয়েছে। ওই মাংসগুলো ফ্রিজে রাখা ছিল। যা প্রায় ছয়মাস আগের বলে তারা স্বীকার করেছেন।

 

 

 

 

 

ওই মাংসগুলো বিভিন্ন রেস্টুরেন্ট বা হোটেলে বিক্রি করা হতো। এছাড়া ওজন বাড়াতে খাসির মাংস পানিতে ভিজিয়ে রাখা হয়েছিল।

 

 

 

 

 

অভিযানে ছয় লাখ ২৫ হাজার টাকা জরিমানা করে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এছাড়া ৫ ব্যবসায়ীকে ২ মাস করে কারাদণ্ড দেওয়া হয়।