প্রথমবার্তা, প্রতিবেদক:    করিম বেনজেমা একজন পরীক্ষিত স্ট্রাইকার। রিয়াল মাদ্রিদের এই তারকা খেলোয়াড়ের মাঝের সময়টা খারাপ কাটলেও স্প্যানিশ এই ক্লাবের সাবেক কোচ জিনেদিন জিদান বারবার তাঁর ওপর ভরসা রেখেছেন।

 

 

 

 

ভরসার প্রতিদানও দিয়েছেন এই তারকা। উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে লিভারপুলের বিপক্ষে রিয়াল মাদ্রিদের জয়ে গোল করে দলকে জয় পাইয়ে দিতে অবদান রাখেন তিনি।

 

 

 

 

ফর্মে থাকলেও ফ্রান্সের এই তারকার ওপর ভরসা রাখেননি দেশটির কোচ দিদিয়ের দেশম। তাঁকে বাদ দিয়েই রাশিয়া বিশ্বকাপের দল সাজিয়েছেন কোচ দেশম।

 

 

 

 

বেনজেমাকে বাদ দেওয়ায় ক্ষুব্ধ হয়ে কোচের সমালোচনা করেছেন ১৯৯৮ সালের বিশ্বকাপজয়ী ফ্রান্স দলের সদস্য ক্রিস্টিয়ান কারেমব্যু।

 

 

 

 

 

কারেমব্যু মনে করেন, যত দিন দেশম ফ্রান্স দলের দায়িত্বে থাকবেন, তত দিন বেনজেমা জাতীয় দলের জার্সি গায়ে দেওয়ার সুযোগ পাবে না। ৪৭ বছর বয়সী ফরাসি সাবেক তারকার মতে, দলে অ্যান্তোনিও গ্রিজম্যান ও অলিভার জিরুদ থাকলেও বেনজেমার শূন্যস্থান পূরণ হবে না।

 

 

 

 

বর্তমানে অলিম্পিয়াকোস এফসি দলের পরামর্শক এই খেলোয়াড় বলেন, ‘ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে গ্রিজম্যান বেশ ভালো খেলে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন।

 

 

 

 

জিরুদ, আন্দ্রে পিয়েরে বেশ ভালো ফর্মে আছে। কিন্তু দলে বেনজেমার মতো একজন গোলদাতার অভাব রয়েছে। আমাদের বেনজেমার কথা ভাবা উচিত ছিল।’

 

 

 

 

 

বেনজেমা বাদ পড়ার কারণে ক্ষুব্ধ হলেও বর্তমান ফ্রান্স দলকে শুভকামনা জানাতে ভুল করেননি কারেমব্যু। তিনি বলেন, ‘বেনজেমা যেহেতু দলে নেই, সুতরাং গ্রিজম্যান, জিরুদ ও কিলিয়ান এমবাপেদের ওপরই এখন আমাদের ভরসা রাখতে হবে। তবে দলে বেনজেমার অভাব আমি দারুণভাবে অনুভব করব।’