প্রথমবার্তা, প্রতিবেদক:     আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি শুরু থেকেই খেলছেন স্পেনের ক্লাব ফুটবলে। ক্যারিয়ারের মাঝামাঝি সময়ে ২০০৯ সালে স্পেনে নাম লিখিয়েছিলেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।

 

 

 

 

এরপর থেকেই ফুটবল বিশ্বে শুরু হয় এক ধ্রুপদী দ্বৈরথ। যার কেন্দ্রে একজন নয়, ছিলেন মেসি-রোনালদো দুজনই।

 

 

 

 

 

হয়তো স্পেনে আরও কয়েক বছর দেখা যেত এই দুই বিশ্বসেরা ফুটবলারের একে অপরকে ছাড়িয়ে যাওয়ার লড়াই। কিন্তু মঙ্গলবার পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদের সাথে দীর্ঘ ৯ বছরের বন্ধন ছিন্ন করে যোগ দিয়েছেন ইতালির ক্লাব জুভেন্টাসে। ফলে নয় বছরেই আটকে গেল মেসি-রোনালদোর মুখোমুখি এই লড়াই।

 

 

 

 

 

এই ৯ বছরে মেসি-রোনালদোর একে অপরকে ছাড়িয়ে যাওয়ার লড়াইয়ে ভেঙেছে অনেক রেকর্ড, নতুন করে লেখা হয়েছে অনেক ইতিহাস। কিন্তু পরিতাপের বিষয় হচ্ছে আর কখনোই একই লিগে দেখা যাবে না বিশ্বের সেরা দুই ফুটবলারের এই দ্বৈরথ। দেখে নেয়া যাক এই নয় বছরে ব্যক্তিগত সাফল্যের তালিকায় কি কি যোগ করেছেন মেসি ও রোনালদো।

 

 

 

 

ব্যালন ডি’অর : নিজেদের ক্যারিয়ারে মেসি-রোনালদো দু’জনই জিতেছেন ৫টি করে ব্যালন ডি’অর। তবে গত ৯ বছরে অর্থ্যাৎ রোনালদো রিয়াল মাদ্রিদে যোগ দেয়ার পরে ৪ বার জিতেছেন রোনালদো ও ৫ বার জিতেছেন লিওনেল মেসি।

 

 

 

 

দলীয় শিরোপা : গত নয় বছরে ক্লাব পর্যায়ে রিয়াল মাদ্রিদের হয়ে ১৬টি (৪টি চ্যাম্পিয়নস লিগ, ২টি লা লিগা, ২টি কোপা দেল রে, ৩টি ক্লাব বিশ্বকাপ শিরোপা, ৩টি ইউরোপিয়ান সুপার কাপ ও ২টি স্প্যানিশ সুপার কাপ) শিরোপা জিতেছেন রোনালদো।

 

 

 

 

 

অন্যদিকে এই সময়ে বার্সেলোনার হয়ে ২৪টি (২টি চ্যাম্পিয়নস লিগ শিরোপা, ৬টি লা লাগিয়া, ৫টি কোপা দেল রে, ৩টি ক্লাব ওয়ার্ল্ড কাপ, ৩টি ইউরোপিয়ান সুপার কাপ ও ৫টি স্প্যানিশ সুপার কাপ) শিরোপা জিতেছেন মেসি।

 

 

 

 

 

 

গোল সংখ্যা : গত নয় বছরে রিয়াল মাদ্রিদের হয়ে ৪৩৮ ম্যাচ খেলে ৪৫২ গোল করেছেন রোনালদো। এই সময়ে মেসির গোল সংখ্যা ৪৯৫।