প্রথমবার্তা, প্রতিবেদক:      গেল মাসের ১৪ তারিখ পর্দা ওঠে ফুটবল বিশ্বকাপ-২০১৮ এর। ১৫ জুলাই ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে বিশ্বকাপের ২১তম আসরের। সেদিন থাকবে সমাপনী অনুষ্ঠানও। লুঝনিকি স্টেডিয়ামে সমাপনী অনুষ্ঠান মাতাবেন আমেরিকার মেগাস্টার উইল স্মিথ।

 

 

 

 

 

যুক্তরাষ্ট্রের এই অভিনেতা ও র‌্যাপার বিশ্বকাপের অফিসিয়াল গান ‘লিভ ইট আপ’ গাইবেন। তার সঙ্গে গাইবেন যুক্তরাষ্ট্রের আরেক শিল্পী নিকি জ্যাম ও কসোভোর গায়ক ও গীতিকার ইরা ইস্তেরেফি।

 

 

 

 

স্মিথ বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানেও ছিলেন। এবার সমাপনী অনুষ্ঠানের মূল আকর্ষণ হচ্ছেন তিনি। উদ্বোধনী অনুষ্ঠানে মূল আকর্ষণ ছিলেন ইংল্যান্ডের গ্লোবাল মিউজিক আইকন রবি উইলিয়ামস। অবশ্য তিনি বিতর্কিতও হন। উদ্বোধনী অনুষ্ঠানে পারফরর্ম করার এক পর্যায়ে ক্যামেরার দিকে তিনি মধ্যমা আঙ্গুল প্রদর্শন করেন।

 

 

 

 

 

১৪ জুন ৩২টি দলকে আটটি গ্রুপে বিভক্ত করে মাঠে গড়ায় বিশ্বকাপ। দেখতে দেখতে শেষের পথে একবিংশ আসর। আর মাত্র দুটি ম্যাচ। এরপরই পর্দা নামবে বিশ্বকাপের।

 

 

 

 

 

আবার শুরু হবে ক্ষণগননা পরবর্তী বিশ্বকাপের জন্য। রাশিয়া বিশ্বকাপের ফাইনালে উঠেছে ফ্রান্স ও ক্রোয়েশিয়া। ১৫ জুলাই বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ফাইনাল ম্যাচ।

 

 

 

 

 

 

ফ্রান্স জিতলে এটা হবে তাদের দ্বিতীয় শিরোপা। আর ক্রোয়েশিয়া জিতলে হবে ইতিহাস। প্রথমবার ফাইনালে এসে শিরোপা জিতে ইতিহাস গড়ার সুযোগ মদ্রিচ-মানজুকিচদের সামনে।