প্রথমবার্তা, প্রতিবেদক:      আমড়া মাঝারি আকারের একটি দেশি ফল। টক মিষ্টি স্বাদযুক্ত এই ফলটি শুধু খেতেই সুস্বাদু নয়, গুণেও অনন্য।

 

 

 

 

আমড়া ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল।বর্ষার স্যাঁতস্যাঁতে পরিবেশে কিছু রোগজীবাণু বাতাসে ভেসে বেড়ায়, নোংরা পানিতে বাসা বাঁধে। আমড়ায় থাকা ভিটামিন সি এমন জীবাণুর বিরুদ্ধে যুদ্ধ করে।

 

 

 

 

 

আমড়া দাঁতের মাড়ি শক্ত করতে সাহায্য করে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।প্রতি ১০০ গ্রাম আমড়াতে ৪৬ দশমিক ৪ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। যা দিনের প্রায় ৫০ ভাগ ভিটামিন সি এর চাহিদা পূরণ করে। এটা ত্বক ভালো রাখতেও সাহায্য করে।

 

 

 

 

 

১০০ গ্রাম আমড়াতে ২ দশমিক ৮ গ্রাম আয়রণ থাকে। যা দৈনিক আয়রনের ১৫ থেকে ৩৫ ভাগ পূরণ করে। আয়রণ শরীরের জন্য অত্যন্ত দরকারী একটি উপাদান যা হিমোগ্লোবিন তৈরি করতে সাহায্য করে। সেই সঙ্গে সারা শরীরের কার্যকারিতা বাড়াতে ভূমিকা রাখে।

 

 

 

 

 

গবেষণায় দেখা গেছে, আমড়াতে প্রাকৃতিক ভাবে এত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যে এটা হৃদরোগের ঝুঁকি কমাতে ভূমিকা রাখে।গবেষণা আরও বলছে, আমড়া শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়।

 

 

 

 

 

 

আমড়া খেলে মুখের অরুচিভাব দূর হয়, ক্ষুধা বৃদ্ধি পায়। আমড়াতে ফাইবার থাকায় এটি কোষ্টকাঠিন্য রোধে বেশ উপকারী। সেই সঙ্গে এটি বদহজম কমাতেও সাহায্য করে।