প্রথমবার্তা, প্রতিবেদক:     ছক্কা মারার প্রশ্নে গেইল-আফ্রিদি দু’জনের কেউই কম যান না। প্রতিপক্ষ বোলারদের ওপর ছড়ি ঘুরানোর ওস্তাদ তারা। দু’জনের কাছে চারের থেকে বল শূন্যে ভাসিয়ে মারাই যেন বেশি সহজ।

 

 

 

 

 

তাদের মধ্যে এতদিন ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ ছক্কার মালিক ছিলেন সাবেক পাকিস্তান অলরাউন্ডার শহিদ আফ্রিদি। এবার তার পাশে নাম লেখালেন ক্যারিবিও ওপেনার ক্রিস গেইল।

 

 

 

 

 

আফ্রিদি তার ২২ বছরের ক্যারিয়ারে সব ধরণের ক্রিকেট মিলিয়ে ৫২৪ ম্যাচ খেলেছেন। তাতে ছক্কা হাঁকিয়েছেন ৪৭৬টি। গেইল সব মিলিয়ে আফ্রিদির চেয়ে কম ম্যাচ খেলেছেন। ক্যারিবিও ব্যাটিং দানব ৪৪৩ ম্যাচ খেলে আফ্রিদির সমান ৪৭৬টি ছক্কা মেরেছেন।

 

 

 

 

 

বাংলাদেশের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে ১৮ রানে হেরেছে গেইলরা। তবে ক্রিস গেইল দলকে এগিয়ে নিতে প্রাণপণ লড়াই করলেও দলের হার এড়াতে পারেননি। তার ব্যাট থেকে ৬৬ বলে ৭৩ রানের এক ঝড়ো ইনিংস বেরিয়ে আসে। ওই ইনিংসে পাঁচটি ছক্কা হাঁকান বাঁ-হাতি এই ওপেনার।

 

 

 

 

 

দল হারলেও ওই ছক্কার সুবাদে রেকর্ড বইয়ে উঠে গেছে ক্যারিবিও ব্যাটিং দানবের নাম। আন্তর্জাতিক ক্রিকেটে আফ্রিদি ওয়ানডে ক্রিকেটে ৩৫১টি ছক্কা মেরেছেন।

 

 

 

 

 

 

 

এছাড়া টি২০ এবং টেস্টে যথাক্রমে ৭৩টি এবং ৫২টি করে ছক্কা মারেন সাবেক পাকিস্তান অলরাউন্ডার। অন্যদিকে ওয়ানডে ক্রিকেটে গেইলের ছক্কা ২৭৫টি। এছাড়া টি২০ ক্রিকেটে ১০৩টি ছক্কার পাশপাশি টেস্টে ৯৮টি ছক্কা হাঁকান ওয়েস্ট ইন্ডিজ ওপেনার।