প্রথমবার্তা, প্রতিবেদক:      নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলনকে উস্কে দেয়ার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রটিয়ে সহিংসতার আহবান জানানোর অভিযোগে তিন জনকে আটক করেছে ডিএমপির সিটিটিসির সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগ।

 

 

 

 

 

আটককৃতরা হলেন- মাহবুবুর রহমান আরমান (৩০), আলমগীর হোসেইন (২৭) ও সাইদুল ইসলাম (৩১)। রোববার রাতে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়।

 

 

 

 

 

সিটিটিসি সূত্র জানায়, তারা সবাই অনলাইন এক্টিভিস্ট। তাদের কাছ থেকে মোবাইল, ল্যাপটপ, মেমরি চিপসহ ফেসবুক আইডি ও গ্রুপ সমূহ জব্দ করা হয়েছে।

 

 

 

 

 

 

মাহবুবুর রহমান আরমান নিজেকে সাইবার এনালিস্ট বলে পরিচয় দেন। তিনি সাইবার মাহবুব নামেও পরিচিত। সাইবার সেবা দানের কথা বলে FightForSurvivorsRight.FSR নামের একটি গ্রুপ খোলেন। এবং তার নিজের আইডি হচ্ছেঃ [email protected] rahman. তিনি অপপ্রচার ও গুজব রটোনার জন্য এই দুইটি এন্টিটি ব্যবহার করেছেন।

 

 

 

 

 

তাছাড়াও সাইদুল ইসলাম ও আলমগীর হোসেন নিজেদের আইডি ব্যবহার করে সহিংসতার পক্ষে গুজব রটিয়েছেন। তারা ফেসবুক লাইভ ও পোস্টসহ নানান কন্টেন্ট শেয়ার করে আন্দোলন কে সহিংস করতে ভুমিকা রাখে বলে তদন্তে জানতে পেরেছে সিটিটিসি।

 

 

 

 

 

 

সূত্র আরো জানায়, তাদের রমনা থানার সাইবার আইনে দায়ের করা করা মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। পরে ৭ দিনের পুলিশ রিমান্ড চেয়ে মহানগর মুখ্য হাকিমের কাছে পাঠানো হয়েছে।