প্রথমবার্তা, প্রতিবেদক:      ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞার বিরোধিতা করে আবারও বক্তব্য দিয়েছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং বলেছেন, বেইজিং সব সময় যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞার বিরোধিতা করে এসেছে।

 

 

 

 

 

চীন গত সপ্তাহে এক বিবৃতিতে বলেছে, তারা জাতিসংঘের পক্ষ থেকে আরোপিত নিষেধাজ্ঞা মেনে চললেও যুক্তরাষ্ট্রের একক নিষেধাজ্ঞা মানবে না।

 

 

 

 

 

চীনের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন, রাশিয়া ও তুরস্কসহ বিশ্বের বহু দেশ ইরানবিরোধী মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করার সিদ্ধান্ত ঘোষণা করেছে।

 

 

 

 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সোমবার এক নির্দেশে ইরানের বিরুদ্ধে একগুচ্ছ নিষেধাজ্ঞা পুনর্বহাল করেছেন। ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা সাক্ষরিত হওয়ার পর এসব নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।

 

 

 

 

 

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ওই সমঝোতা অনুমোদিত হয়েছিল বলে এটি এখন একটি আন্তর্জাতিক আইন। মার্কিন সরকার নিষেধাজ্ঞা আরোপ করে ওই আইন লঙ্ঘন করেছে যা বিশ্বের কোনো দেশ মেনে নিতে চাইছে না।

 

 

 

 

 

 

ডোনাল্ড ট্রাম্প অবশ্য ইরানের পরমাণু সমঝোতাকে ‘ভয়ঙ্কর’ হিসেবে অভিহিত করে হুমকি দিয়েছেন যে, তার দেশের পক্ষ থেকে আরোপিত নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।