প্রথমবার্তা, প্রতিবেদক:        এশীয় বাণিজ্যে তুরস্কের মুদ্রা লিরার রেকর্ড পরিমাণ দরপতনের সমাধানের মাধ্যমে বাজারকে স্থিতিশীল করার অঙ্গীকার করেছেন দেশটির অর্থমন্ত্রী বেরাত আলবেরাক। তুর্কি সংবাদপত্র ‘হুরিয়েত’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, এসংক্রান্ত বিস্তারিত খুব শিগগিরই প্রকাশ করা হবে।

 

 

 

 

আলবেরাক বলেন, সোমবার সকাল থেকেই প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। এছাড়া, শেয়ারবাজার চাঙ্গা করতে যাবতীয় নির্দেশনা দেওয়া হবে। তিনি বলেন, তুরস্ক অতিদ্রুত পদক্ষেপ নিতে যাচ্ছে।

 

 

 

 

এছাড়া, সরকারের পক্ষ থেকে লিরার দরপতনের কারণে ক্ষতির মুখেপড়া ব্যাংক ও ছোট-মাঝারি ব্যবসায়ের ক্ষেত্রে প্রণোদনামূলক সহায়তা প্রদানেরও পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

 

 

 

 

এদিকে বিশেষজ্ঞদের মতে, তুরস্ক একটি চরম অর্থনৈতিক সঙ্কটে পড়তে যাচ্ছে, এমন আশংকাই লিরার দরপতনের মূল কারণ। বিনিয়োগকারীরা চিন্তিত কেননা, তুর্কি কোম্পানিগুলোকে ডলার ও ইউরোর বিপরীতে বিপুল পরিমাণ ঋণের চাপে পড়তে হবে।

 

 

 

 

 

উল্লেখ্য, গত শুক্রবার ডলারের বিপরীতে লিরার ২০শতাংশ দরপতন ঘটে। গতবছরের তুলনায় প্রায় ৪০শতাংশ বেশি দরপতন হয়। তুরস্কের ওপর ইস্পাত ও অ্যালুমিনিয়ামে দ্বিগুণ করারোপ ধার্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পরপরই দেশটিতে ভয়াবহ এ দরপতনের ঘটনা ঘটলো।