প্রথমবার্তা, প্রতিবেদক:         বিশ্বজুড়ে এটিএম মেশিনগুলোতে যে কোন মুহুর্তে হ্যাকের সতর্কবার্তা দিল যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই। মার্কিন ফেডারেল বুরে‌্যার তদন্তে বলা হয়, এই হামলায় অ্যাকাউন্ট থেকে হুট করেই লাখ লাখ ডলার উধাও হয়ে যেতে পারে।

 

 

 

 

 

আন্তর্জাতিক ব্যাংকগুলোকে দেয়া সতর্কবার্তায় এফবিআই জানায়, কয়েক দিনের মধ্যেই সারা বিশ্বের এটিএমগুলোতে ম্যালওয়ার হামলার পরিকল্পনা কষছে সাইবার হামলাকরীরা।

 

 

 

 

 

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ব্রেইন ক্রেবস বলেন, ‘ বিশ্বজুড়ে অটোমেটেড টেলার মেশিন এ কয়েকদিনের মধ্যেই হামলা করার পরিকল্পনার খবর পেয়েছে এফবিআই। অজ্ঞাত কার্ড ব্যবহার করে সাইবার হামলাকারীরা অনির্দিষ্ট পরিমাণ অর্থ হাতিয়ে নিতে পারে।’

 

 

 

 

 

 

হামলাকারীরা অর্থ আত্মসাৎের পরিকল্পনায় ব্যাংক বা পেমেন্ট কার্ড প্রসেসর হ্যাক এবং ক্লোন কার্ড ব্যবহার করে কয়েক ঘণ্টার মধ্যে ক্যাশ মেশিন থেকে মিলিয়ন মিলিয়ন ডলার হাতিয়ে নেয়া। এর আগে ‘এটিএমক্যাশআউট’ হামলা চালিয়ে ২০০৯ সালে সারা বিশ্বের ক্যাশ মেশিন থেকে ৯ মিলিয়ন ডলার আত্মসাৎ করা হয়েছিল।

 

 

 

 

 

 

প্রতিবেদনে ব্যাংকগুলোকে ঝুঁকি থেকে বাঁচতে তাদের নিরাপত্তা ব্যবস্থা উন্নত এবং অত্যাধুনিক সফটওয়ার ব্যবহার করার কথা বলা হয়। বিবৃতিতে বলা হয়, ছোট থেকে মধ্যাকৃতির আর্থিক প্রতিষ্ঠানগুলোকে তাদের সাইবার নিরাপত্তা ব্যবস্থা উন্নত, বাজেট বৃদ্ধি এবং তৃতীয় পক্ষের বিষয়ে সতর্ক থাকার আহ্বান করা হচ্ছে।