প্রথমবার্তা ডেস্ক, রিপোর্টঃ         আগামী ৩১ ডিসেম্বরের আগে ভয়াবহ ভূমিকম্পে উত্তাল হয়ে উঠবে ভারত মহাসাগর। গোটা এশিয়া মহাদেশের উপকূল এলাকা কাঁপিয়ে সমুদ্র তটের সীমারেখা মুছে দেবে সেই প্রলয়ঙ্কর কম্পন, সুনামি। নিজের ষষ্ঠেন্দ্রিয়র মাধ্যমে তএমনই আগাম টের পেয়েছেন বলে দাবি এক ভারতীয়ের। আসন্ন ‘বিপর্যয়ের’ ভবিষ্যদ্বাণী করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠিও পাঠিয়েছেন বাবু কালাইল নামে ওই ব্যক্তি। আর সেই চিঠির বিষয়বস্তু জানতে পেরে আতঙ্কে ভুগছে প্রতিবেশী পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই, তাদের ভূমিকম্প পরবর্তী পুনর্বাসন ও পুনর্নিমাণ কর্তৃপক্ষ।

 

 

 

 

ভারত, চিন, জাপান, পাকিস্তান, নেপাল, বাংলাদেশ, তাইল্যান্ড, ইন্দোনেশিয়া, আফগানিস্তান, নেপাল, শ্রীলঙ্কাকে ওলটপালট করে সেই ভূমিকম্পের রেশ উপমহাসাগরীয় দুনিয়াতেও পৌঁছবে বলে চিঠিতে জানিয়েছেন বাবু।

 

 

 

বাবুর দাবি, গত ২০ আগস্ট তাঁর সিক্সথ সেন্সে এই অনাগত মহা বিপর্যয় ধরা পড়ে। তা জানিয়ে ‘বি কে রিসার্চ অ্যাসোসিয়েশন ফর ইএসপি’ সংস্থার লেটারহেডে লেখা তাঁর চিঠিটি ২০ সেপ্টেম্বর পাঠানো হয় মোদীকে।

 

 

 

বিবিসি উর্দু-র খবর, চিঠিটি ভারতে বিন্দুমাত্র গুরুত্ব পায়নি বটে, কিন্ত পাকিস্তানে শোরগোল পড়ে যায়। সোস্যাল মিডিয়ায় আরেকটি চিঠিও ভাইরাল হয়েছে। সেটি সম্ভবত পাক সরকারের তরফে লেখা। তাতে বলা হয়েছে, সে দেশের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অস্থায়ী ডেপুটি চেয়ারম্যান সরকারি কর্তাদের চলতি রীতি মেনে এ ব্যাপারে সব আগাম পদক্ষেপ করতে বলেছেন।

 

 

 

 

 

চিঠিতে রয়েছে, এই মর্মে আইএসআইয়ের ডিজির কাছ থেকে ইনফর্মেশন রিপোর্ট এসেছে যে, ভারত মহাসাগরে নিকট ভবিষ্যতে বড় মাপের কম্পন হতে পারে, যা পাকিস্তান সমেত এশিয়া উপমহাদেশ কাঁপিয়ে দেবে। সুতরাং সংশ্লিষ্ট দপ্তরগুলির সাবধান হয়ে যে কোনও প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় তৈরি থাকা দরকার। ৬ নভেম্বরের মধ্যে প্রচলিত কর্মপদ্ধতি অনুসারে সব পদক্ষেপ করতে হবে।

 

 

 

 

 

 

যদিও পাকিস্তানের ‘দি এক্সপ্রেস ট্রিবিউন’ চিঠিটি ভুয়ো হতে পারে বলে মনে করছে। তাদের মতে, প্রাকৃতিক বিপর্যয়ের ভবিষ্যদ্বানীর সঙ্গে আইএসআইয়ের কী যোগ থাকতে পারে? পাক আবহাওয়া দপ্তরের প্রধান গুলাম রসুল অবশ্য বলেছেন, এই ভবিষ্যদ্বানীর কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। তা সত্ত্বেও আমরা আত্মরক্ষায় তৈরি হচ্ছি। ভূমিকম্প পরবর্তী পুনর্বাসন ও পুনর্নিমাণ কর্তৃপক্ষ চিঠি পাঠিয়ে কাজ শুরু করে দিয়েছে।