প্রথমবার্তা, প্রতিবেদক:        তীরবর্তী অঞ্চলে ঘুরতে আসা পর্যটকরা প্রথমে অবাক হয়েছিলেন। এমন দৃশ্য তারা আগে কখনও দেখেননি। হঠাৎ করেই লালবর্ণ হয়ে উঠেছে সমুদ্রের পানি। অনেকেই ভাবছিলেন, কোনও অজানা প্রাকৃতিক কারণেই হয়তো এমনটা হয়েছে। কিন্তু কিছুক্ষণ পরেই সবার ভুল ভাঙল।

 

 

 

 

একটু দূরে চোখ যেতেই মন খারাপ করা ছবি দেখতে পেলেন সবাই। তিমি মাছ মৃত অবস্থায় ভেসে রয়েছে সমুদ্রের পানিতে। আর তাদের শরীর থেকে বের হওয়া রক্তে লাল বর্ণ হয়েছে সমুদ্রের লবণাক্ত পানি।

 

 

 

 

 

 

এমনই ঘটনা ঘটেছে স্কটল্যান্ডের ২০০ মাইল উত্তরের ফেরো আইল্যান্ডে। সেখানে বেশ কয়েক ডজন তিমিকে হত্যা করা হয় কয়েকদিন আগে। এমন জঘন্য ও নিন্দনীয় ঘটনার প্রতিবাদ জানিয়েছেন পরিবেশবাদী ও প্রাণী অধিকার কর্মীরা।

 

 

 

 

 

কিন্তু লাভ হয়নি। সেই অঞ্চলে তিমি হত্যার এই উৎসব চলে আসছে কয়েক যুগ ধরে। ফলে প্রতিবাদ জানিয়েও আখেরে লাভ কিছুই হয়নি। তাছাড়া এমন হত্যালীলায় স্থানীয় কর্তৃপক্ষের অনুমোদন রয়েছে। বৈধভাবে বিশ্বের যে কয়টি স্থানে তিমি শিকার করা হয় ফেরো আইল্যান্ড তার মধ্যে অন্যতম।

 

 

 

 

প্রথা মেনে একের পর এক তিমি শিকার করা হয় স্থানীয় এই উৎসবে। শিকার করার জন্য প্রথমে তিমিগুলোকে তাড়িয়ে একটি সংকীর্ণ স্থানে নিয়ে আসা হয়। এরপর তাদের ধারালো অস্ত্র দিয়ে হত্যা করে খাবার ও বিভিন্ন কাজে ব্যবহারের জন্য সংগ্রহ করা হয়।

 

 

 

 

 

 

‘ব্লু প্ল্যানেট’ নামে একটি পরিবেশবাদী সংস্থা এ ঘটনার প্রতিবাদে ঘটনাস্থল ফেরো আইল্যান্ডকে ‘আদিম দ্বীপ’ হিসেবে আখ্যা দিয়েছে।