প্রথমবার্তা, প্রতিবেদক:    ঈদে ঘরমুখো মানুষের চাপ বাড়ার সাথে সাথে ঢাকা-আরিচা মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। থেমে থেমে চলছে যানবাহন। ১০ থেকে ২০ মিনিটের সড়ক পাড় হতে কয়েক ঘণ্টা সময় লাগছে। এতে করে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে যাত্রীদের।

 

 

 

 

সরেজমিনে ঢাকা-আরিচা মহাসড়কের বিভিন্ন জায়গায় দেখা যায়, সোমবার সন্ধ্যার পর থেকেই সাভার উপজেলার শিল্পাঞ্চল এলাকায় বাড়ি ফেরার জন্য মহাসড়কের বিভিন্ন বাসস্ট্যান্ড এলাকায় জড় হতে থাকে ঘরমুখো মানুষরা।

 

 

 

 

মহাসড়কের উপর বাস থামিয়ে যাত্রী উঠানামা করার কারণে সৃষ্টি হচ্ছে যানজট। রাত ৮টার পর থেকেই এসব যানজট বিশাল আকার ধারণ করে। ঢাকা-আরিচা মহাসড়কের নবীনগর বাসস্ট্যান্ড থেকে সাভার বাস্ট্যান্ড এলাকা পর্যন্ত প্রায় ৭ কিলোমিটার এলাকাজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এতে করে থেমে থেমে চলছে যানবাহন।

 

 

 

 

 

অন্যদিকে, ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাইয়ের কালামপুর থেকে নবীনগর এলাকা পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার এলাকাজুড়ে থেমে আছে যান চলাচল। এতে করে ঘরমুখো মানুষদের পোহাতে হচ্ছে চরম ভোগান্তি।

 

 

 

 

 

ঢাকা থেকে ছেড়ে আসা এসআর পরিবহনের দবির উদ্দিন, রনিসহ কয়েকজন যাত্রী বলেন, তারা সন্ধ্যার পর থেকে ফরিদপুর যাওয়ার জন্য গাড়িতে উঠেন। রাত সাড়ে ৮টার দিকে সাভারের রেডিও কলোনী এলাকায় পৌঁছানোর পরই যানজটের কবলে পড়েন। টানা দুই ঘণ্টা পার হয়ে গেলেও এখন পর্যন্ত তারা ১০ মিনিটের পথ অতিক্রম করতে পারেনি। সাভারের সিএন্ডবি এলাকায় যানজটে আটকা পড়ে আছেন তারা।

 

 

 

 

 

ঢাকা থেকে ছেড়ে আসা শ্যামলী পরিবহনের চালক সুমন হাওলাদার বলেন, সন্ধ্যার পর যাত্রী নিয়ে তিনি ঢাকা থেকে রওনা দেন। রাত ৮টার দিকে সাভার বাজার বাসস্ট্যান্ড এলাকায় এসে পৌঁছালে তীব্র যানজটের কবলে পড়েন।

 

 

 

 

 

সাভার বাজার বাসস্ট্যান্ড থেকে বিশমাইল পর্যন্ত অতিক্রম করতে মাত্র ১০ মিনিট সময় লাগে। অথচ দুই ঘণ্টা পার হয়ে গেলেও এখন পর্যন্ত তারা বিশমাইল এলাকায় যানজটে আটকা পড়ে আছেন।

 

 

 

 

একই কথা জানিয়ে বগুড়ার উদ্দেশ্যে একটি পিকআপ ভ্যানে রওনা দেওয়া শরিফ, রিয়াজুল ও তাসলিমাসহ কয়েকজন শ্রমিক বলেন, তারা সাভারের পোশাক কারখানায় চাকরি করেন।

 

 

 

 

সোমবার দুপুরে কারখানা ছুটি হওয়ার পর বাজার বাসস্ট্যান্ড এলাকায় এসে গাড়ি না পেয়ে একটি পিকআপ ভ্যানেই রাত ৯টার দিকে রওনা দেয়। অথচ এখন ১১টা বেজে গেলেও তারা নবীনগর পৌঁছাতে পারেননি।

 

 

 

 

 

ঢাকা-আরিচা মহাসড়কে যানজটের বিষয়টি স্বীকার করে সাভার ট্রাফিক পুলিশের পরিদর্শক আবুল হোসেন বলেন, সন্ধ্যার পর বাসস্ট্যান্ড এলাকায় যাত্রীদের চাপ বেড়ে যাওয়ায় মহাসড়কে যানজটের সৃষ্টি হয়েছে। তবে কিছু সময়ের মধ্যেই যানজট কমে যাবে বলে তিনি দাবি করেন।

 

 

 

 

 

অন্যদিকে ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল হক বলেন, যানজট নিয়ন্ত্রণের জন্য মহাসড়কে কাজ করছেন তারা। রাত ২টার মধ্যে যানজট নিয়ন্ত্রণে আসবে বলে তিনি দাবি করেন।