প্রথমবার্তা, প্রতিবেদক:     অপু বিশ্বাস অভিনয় জীবনে অর্থ, সুনাম, তারকাখ্যাতিসহ অনেক কিছুই পেয়েছেন। কিন্তু ক্যারিয়ারে মাঝ পথে এসে দেখেছেন হুট করে অনাকাঙ্খিত পালাবদল। সে ধাক্কা সামলে নিয়ে ফের ক্যারিয়ারের সুদিনের অপক্ষোয় পথ চলছেন। সম্প্রতি প্রিয়.কমের সঙ্গে আলাপকালে এ নায়িকা বলেছেন, তার জীবনে প্রাপ্তির পাল্লাটাই বেশি ভারী।

 

 

 

 

অপু বিশ্বাস বলেন, ‘আমার জীবনে প্রাপ্তিটাই বেশি। এক জীবনে এত কিছু পাব, তা জেনে তো জন্ম নিইনি। এখন জীবনের হিসেবের খাতা খুলে দেখি অনেক কিছুই যোগ হয়েছে। এক ধরনের ভালোলাগাও কাজ করে, আনন্দ পাই। হুট করে আমার জীবনে একটা অনাকাঙ্খিত ঘটনা ঘটে যাওয়ার কারণে কিছু কিছু বিষয়ে নিজেকে সে সময় সামলে নেওয়া বেশ কষ্টের ছিল।

 

 

 

 

 

এখন ওসব ভেবে কষ্ট পাই না। যেখানে মানুষের জীবনের একটা অধ্যায়ের শেষ হয়, সেখান থেকেই কিন্তু আরেকটা অধ্যায়ের শুরু হয়। জীবন তো জীবনের মতো করেই চলবে।’

 

 

 

 

জনপ্রিয় এ নায়িকার কাছে প্রশ্ন ছিল-‘নিজের সম্পর্কে কোন জিনিসটা শুনে সবেচেয়ে বেশি রিঅ্যাক্ট করেছেন?’ তিনি বলেন, ‘সামনাসামনি ভক্তদের কাছ থেকে পজেটিভ কিংবা নেগেটিভ দুই ধরনের প্রতিক্রিয়াই পেয়েছি। তবে আমি যারা দুই ধরনের প্রতিক্রিয়াই ব্যক্ত করতেন, আমি তাদের সবাইকে সম্মান করতাম।

 

 

 

 

কখনো ভিন্ন ধরনের প্রতিক্রিয়া ব্যক্ত করতাম না। আর আমি জানি কীভাবে বিষয়টাকে মেনটেইন করতে হয়। যার কারণে কখনো তাদের সঙ্গে বিরুপ আচারণ করা হয়ে ওঠেনি।’

 

 

 

 

 

তবে একটি ঘটনার কথা জানালেন আলাপের সময়। এ নিয়ে অপুর ভাষ্য, ‘আমার একজন ফ্যান শুটিংয়ের সময় কোনো না কোনোভাবে আমার খুব কাছাকাছি চলে এসেছে। এরপর আমার দেশের বাড়ি, কোথায় থাকিসহ নানান টাইপের প্রশ্ন করা শুরু করে দেয়।

 

 

 

 

তখন আমি একটু রেগে গিয়েছিলাম। বলেছিলাম “আপনাদের সঙ্গে কথা বলাটা ভুল”। কথা বলতে বলতে ব্যক্তিগত বিষয়ে অনেক কিছু জানতে চাওয়াটা তো ঠিক নয়। কী ধরনের বালিশে ঘুমাই সেটাও কি জানতে হবে!’

 

 

 

 

অপু জানান, এখন প্রত্যেকটা কাজ করার আগে তিনি বেশ কযেকবার ভাবেন। যদিও আগে এমনটা খুব বেশি ঘটত না। কারণ হিসেবে জানালেন- সময়, পজিশন, ক্যারিয়ার সবকিছু এখন একসাথে তাকে ভেবে-চিন্তে সিদ্বান্ত নিতে হয়। আর বলেন, ‘আমি কাজের ভালো-মন্দটা খুব বেশি বুঝতাম না। এখন সেটা বুঝি।’

 

 

 

 

গত কয়েক বছর ধরে ঈদের ছবিতে নিয়মিত দেখা মিলেছে অপু বিশ্বাসকে। কিন্তু এবারের ঈদে বড় পর্দায় দেখা যাবে না জনপ্রিয় এই অভিনেত্রীকে। তবে, ভক্তদের হতাশ করছেন না অপু বিশ্বাস। ছোট পর্দার একটি অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকছেন তিনি। ‘উৎসব আনন্দে প্রিয় মুখের সাথে’ নামের একটি ঈদ অনুষ্ঠানে দেখা যাবে তাকে।

 

 

 

 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ছোট পর্দার জনপ্রিয় মুখ মৌটুসি বিশ্বাস। সম্প্রতি অনুষ্ঠানটির দৃশ্যধারণ সম্পন্ন হয়েছে। ঈদের দিন বিকাল পাঁচটায় বেসরকারি স্যাটেলাইট টিভি চ্যানেল বাংলাভিশনের পর্দায় প্রচার হবে এটি।

 

 

 

 

 

অপু কলকাতায় ‘শর্টকাট’ নামে একটি ছবিতে অভিনয় করেছেন। শুটিং শেষ। এখন চলছে সম্পাদনা ও ডাবিংয়ের কাজ। কণ্ঠশিল্পী নচিকেতার লেখা গল্প নিয়ে তৈরি হতে যাচ্ছে ছবিটি। এই চলচ্চিত্রে অপু অভিনয় করছেন নূরজাহান চরিত্রে।

 

 

 

 

 

‘এখন আমি যেহেতু বাংলাদেশে ব্যস্ত তাই আমি ঈদের পর গিয়ে বাকি কাজটা শেষ করে দেবো। এই ছবিটা ওরা মনে হয় কলকাতাতে কালি পূজাতে মুক্তি দেবে। আর ছবিটি বাংলাদেশে মুক্তি দেওয়ারও ওদের ইচ্ছে আছে।’ যোগ করেন অপু।

 

 

 

 

 

এদিকে ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২’ ছবির কাজ নিয়ে বর্তমানে বাংলাদেশে ব্যস্ত রয়েছেন অপু। দেবাশীষ বিশ্বাস ছবিটি পরিচালনা করেছেন।