প্রথমবার্তা, প্রতিবেদক:    ঈদের সকালে মিষ্টি আইটেম না থাকলে কি চলে? ঈদের দিন বিভিন্নভাবে সেমাই রান্না করি আমরা। লাচ্ছা সেমাই, জর্দা সেমাই, দুধ সেমাই তো করা হয় সবসময়ই। এবার খানিকটা ব্যতিক্রমী স্বাদের এই সেমাইয়ের আইটেমটি রান্না করে ফেলতে পারেন। সেমাইয়ের কাস্টার্ড পুডিং পরিবেশন করতে পারবেন অতিথি আপ্যায়নেও।

 

 

 

সেমাইয়ের কাস্টার্ড পুডিং
উপকরণ
সেমাই- ১ কাপ
মাখন- ১ টেবিল চামচ
তরল দুধ- আড়াই কাপ
চিনি- স্বাদ মতো
ভ্যানিলা কাস্টার্ড পাউডার- ২ টেবিল চামচ
লিকুইড হুইপিং ক্রিম- আধা কাপ
ভ্যানিলা এসেন্স- ১ চা চামচ
কাঠবাদাম/পেস্তা বাদাম- সাজানোর জন্য

 

 

 

 

 

প্রস্তুত প্রণালি
প্যানে মাখন গরম করে সেমাই ভেজে নিন। সেমাই বাদামি রং হয়ে আসলে ২ কাপ দুধ দিয়ে দিন। কিছুক্ষণ জ্বাল করুন সেমাই ও দুধ। ৬ থেকে ৭ মিনিট পর চিনি দিয়ে দিন। ভ্যানিলা কাস্টার্ড পাউডার আধা কাপ দুধ দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

 

 

 

 

মিশ্রণটি অল্প অল্প করে ঢালুন সেমাইয়ের পাত্রে। ঢালার সময় নাড়তে হবে অনবরত। সেমাই থকথকে হয়ে গেলে স্কয়ার আকৃতির পাত্রে ঢেলে নিন। উপরের অংশ চামচ দিয়ে ভালো করে মসৃণ করুন।

 

 

 

 

 

একটি বাটি ডিপ ফ্রিজে রাখুন। ১০ মিনিট পর বাটি বের করে লিকুইড হুইপিং ক্রিম ও ভ্যানিলা এসেন্স একসঙ্গে ফেটিয়ে নিন ভালো করে। ২ চা চামচ চিনি দিয়ে আবার ফেটান।

 

 

 

 

 

 

 

ক্রিম প্রস্তুত হয়ে গেলে ঠাণ্ডা সেমাইয়ের উপর এক লেয়ারে বিছিয়ে দিন ক্রিম। কাঠবাদাম ও পেস্তাবাদাম কুচি ছিটিয়ে ফ্রিজে রেখে দিন সেমাইয়ের কাস্টার্ড পুডিং। ঠাণ্ডা হলে পরিবেশন করুন।