প্রথমবার্তা, প্রতিবেদক:     ঈদে মাংস, বিরিয়ানি, রোস্ট না হলে তো খাওয়ার মজাই নেই। তবে এই ধরনের খাবার রান্নার জন্য চাই বিশেষ মসলা। আর এর মধ্যে সব মসলা বাজারে পাওয়া যায় না আবার নিজ হাতে তৈরি করে নিলে খাবারের স্বাদও হয় মজাদার। জেনে নিন ঈদের রান্নার জন্য কোন কোন মসলা তৈরি করে নিতে পারবেন।

 

 

 

 

 

 

মাংসের জন্য মসলা
উপকরণ
আস্ত ধনিয়া ২ টেবিল চামচ, আস্ত কালো গোলমরিচ ১ টেবিল চামচ, আস্ত মৌরি ১ টেবিল চামচ, কালো এলাচ ৩পিস, জিরা ২ টেবিল চামচ চা চামচ,শুকনো লাল মরিচ ৮-১০পিস, কাবাবচিনি ১ চা চামচ, রাধুনী ১ টেবিল চামচ, লবঙ্গ ১ টেবিল চামচ, সবুজ এলাচ ২ টেবিল চামচ, দারচিনি ৬-৭পিস, তারকা মৌরি ৪-৫টি, জয়ত্রি ১ চা চামচ, জায়ফল ২ পিস, সরিষা ২ টেবিল চামচ, পাঁচফোড়ন ২ টেবিল চামচ, পোস্তদানা ১ টেবিল চামচ।

 

 

 

 

 

প্রণালি
উপরের সব উপকরণ তাওয়াতে হালকা টেলে একসাথে গুড়ো করে নিন। এরপর বাতাস না যায় এমন জারে ভরে রাখুন। কেজি মাংস রান্না করতে হলে এই মশলা কয়েক চামচ দিয়ে মিশিয়ে কিছুক্ষন দমে রাখুন।

 

 

 

 

 

 

রোস্ট ও বিরিয়ানির মসলা
উপকরণ
সবুজ এলাচ ৩ টেবিল চামচ, দারচিনি ৬-৭পিস, জিরা ২ টেবিল চামচ, আস্ত ধনিয়া ২ টেবিল চামচ, শাহীজিরা ১ টেবিল চামচ, সাদা গোলমরিচ ১ টেবিল চামচ, আস্ত কালো গোলমরিচ ১ টেবিল চামচ, কালো এলাচ ৩ পিস, লবঙ্গ ১ টেবিল চামচ, তারকা মৌরি ৩-৪ পিস, জয়ত্রি ২ চা চামচ, জায়ফল ১ পিস, পোস্তদানা ৩ টেবিল চামচ, শুকনোমরিচ ৪-৮টি বা ইচ্ছেমত।

 

 

 

 

 

 

 

প্রণালি
জিরা, শুকনোমরিচ ও ধনিয়া মচমচে করে টেলে নিন। বাকি সব উপকরণ তাওয়াতে হালকা টেলে (অল্প সময়) একসাথে সব মিশিয়ে গুড়ো করে নিন। জারে রেখে সংরক্ষণ করুন।

 

 

 

 

 

 

২টি মুরগি রান্না করতে ৩ টেবিল চামচ মসলা দিন। আর বিরিয়ানিতে ১ কেজি খাসির জন্য ৩ টেবিল চামচ দিন।