প্রথমবার্তা, প্রতিবেদক:      টানা পাঁচদিন বন্ধ কলকাতার সব টিভি সিরিয়ালের শুটিং। টেলিভিশন চ্যানেল থেকে শুরু করে প্রযোজক, সবার কপালেই চিন্তার ভাঁজ। শিল্পী ও কলাকুশলীরা শুটিং করা থেকে বিরত আছেন। পর্যাপ্ত পর্বের শুটিং করা না থাকায় অধিকাংশ সিরিয়ালই আগের পর্বগুলো প্রচার করছে। একেবারে অচল হয়ে পড়ছিলো টালিউডের নাটকের ইন্ডাস্ট্রি।

 

 

 

 

 

 

তবে সেই অচলাবস্থা দূরে এগিয়ে এলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিল্পী ও প্রযোজকদের মধ্যকার সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দিয়ে শুক্রবার (২৪ আগস্ট) থেকে শুটিং শুরুর ঘোষণা দিয়েছেন তিনি। বৃহস্পতিবার সচিবালয় নবান্নে সব পক্ষকে নিয়ে বৈঠকে বসে এই ঘোষণা দেন মমতা।

 

 

 

 

 

 

এই বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় একটি কমিটি তৈরির কথাও জানান। যাতে ভবিষ্যতে এই ধরণের সমস্যা আর না হয়। সৌমিত্র চট্টোপাধ্যায়কে মুখ্য উপদেষ্টা করে তৈরি এই কমিটিতে আছেন, প্রযোজক শ্রীকান্ত মোহতা, অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, পরিচালক অরিন্দম গঙ্গোপাধ্যায়।

 

 

 

 

 

কলাকুশলীদের পক্ষ থেকে আছেন স্বরূপ বিশ্বাস, আছেন চিত্রনাট্যকার লীনা গঙ্গোপাধ্যায়ও। এছাড়া স্টার জলসা, জি বাংলা ও কালার্স সহ টেলিভিশন চ্যানেলগুলির প্রতিনিধিদেরও এই কমিটিতে রাখা হয়েছে।

 

 

 

 

 

 

শিল্পী ও কলাকুশলীদের পারিশ্রমিক নিয়ে অনেক দিন ধরেই টালিউডে ঝামেলা চলছিলো। বেশ কয়েকবার তার ধর্মঘট করেন। কিন্তু প্রযোজকরা আশ্বাস দিলেও সেটার বাস্তবায়ন আর হয়নি।

 

 

 

 

 

আর তাই এবার একেবারে জোরালো আন্দোলনে নেমেছেন শিল্পী ও কলাকুশলীরা। তবে মুখ্যমন্ত্রীর পদক্ষেপে বিষয়টি এখন অনেকটাই শিথিল হয়েছে। তাই সংশ্লিষ্টরা ধারণা করছেন, শিগগিরই এই সমস্যার সমাধান হয়ে যাবে।