যুপ্রথমবার্তা, প্রতিবেদক:      ক্তরাষ্ট্রের বিচার বিভাগের ওপর অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসের কখনই নিয়ন্ত্রণ ছিল না বলে দাবি করেছিলেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 

 

 

 

 

বৃহস্পতিবার ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প এ বিষয়টিকে ‘অবিশ্বাস্য’ বলেও দাবি করেন। তার এ মন্তব্যে ক্ষুব্ধ হয়েছেন জেফ সেশনস।

 

 

 

 

 

 

তিনি বলেছেন, শপথ নেয়ার পর থেকেই বিচার বিভাগের নিয়ন্ত্রণ আমার হাতে। আমেরিকার নাগরিকের সুরক্ষা ও নিরাপত্তা, সহিংসতা কমানো, অভিভাসন আইনের প্রয়োগ নিশ্চিত করা, অর্থনৈতিক প্রবৃদ্ধি ও ধর্মীয় স্বাধীনতা নিশ্চিতসহ সরকারের বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নে আমরা অভূতপূর্ব সাফল্য পেয়েছি। আর যেহেতু আমি অ্যাটর্নি জেনারেল তাই বিচার বিভাগের কার্যক্রম রাজনৈতিক বিবেচনার কারণে প্রভাবিত হবে না।

 

 

 

 

 

২০১৬ সালের নভেম্বরে অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার আঁতাত নিয়ে এখনো চলচে তদন্ত। এ নিয়েও অ্যাটর্নি জেনারেলের ওপর ট্রাম্প বিরক্ত।

 

 

 

 

 

তিনি ওই সাক্ষাৎকারে আরও বলেন, ‘আমার শত্রুরাও আমাকে বলেছে সেশনের উচিত ছিল তদন্ত শুরুর পরিকল্পনার বিষয়টি আমাকে আগেই জানানো। যাতে আমি অন্য অ্যাটর্নি জেনারেল নির্বাচন করতাম!’

 

 

 

 

 

 

রাশিয়া সংক্রান্ত বিষয়ে কোনো দায়িত্ব নেননি জেফ সেশনস। এটিও সমালোচনা করেছেন ট্রাম্প, ‘সে দায়িত্ব নিয়ে বলল এ বিষয় থেকে সে দূরে থাকবে। তখন আমি বলেছিলাম, সে (অ্যাটর্নি জেনারেল) সে কেমন ধরনের লোক?’