প্রথমবার্তা, প্রতিবেদক:      মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হয়নি, তবে জনশক্তি রপ্তানিতে স্বচ্ছতা আনতে পদ্ধতিগত পরিবর্তন আনার ইঙ্গিত দিয়েছেন প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। আজ মঙ্গলবার সকালে নিজ মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই ইঙ্গিত দেন।

 

 

 

 

প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, ‘মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হয়ে গেছে একথা সত্যি নয়। মালয়েশিয়াতে লোকের দরকার, শ্রমিকের দরকার। তারা পদ্ধতিগতভাবে কীভাবে লোক নেবে সেটা চেঞ্জ হতে পারে। তবে তাদের মানুষের দরকার।’

 

 

 

 

মালয়েশিয়ায় বর্তমানে কয়েক লাখ বাংলাদেশি কাজ করছেন। সম্প্রতি দেশটির সরকার বাংলাদেশের শ্রমিক নিয়োগ বন্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলেন। এ বিষয়ে প্রবাসী কল্যাণমন্ত্রীর দাবি, জনশক্তি রপ্তানির বিষয় বন্ধে এখনও কোনো চিঠি কিংবা নির্দেশনা পায়নি তার মন্ত্রণালয়।

 

 

 

 

মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানির ধারা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন নুরুল ইসলাম বিএসসি। তিনি বলেন, পদ্ধতিতে পরিবর্তন আনতে উভয় দেশের মধ্যে আলোচনা হতে পারে।

 

 

 

 

 

বাংলাদেশ হাইকমিশন এরই মধ্যে এ বিষয়ে কাজ শুরু করেছে বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, ইতিমধ্যে যারা ভিসা পেয়েছেন তারা কাজের জন্য দেশটিতে যাচ্ছেন।

 

 

 

 

 

 

এ সময় সুনির্দিষ্ট অভিযোগ পেলে সিন্ডিকেটের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেওয়ার কথাও জানান প্রবাসী কল্যাণমন্ত্রী।