প্রথমবার্তা, প্রতিবেদক:       প্রেম, যৌনতা আর সম্পর্ক নিয়ে যুগান্তকারী এক রায় দিয়েছে প্রতিবেশী দেশ ভারতের সুপ্রিম কোর্ট। ১৫৬ বছরের নিপীড়ন থেকে সমকামীদের মুক্তি দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্ট ঘোষণা করেছে, সমকামিতা অপরাধ নয়।

 

 

 

 

 

এই রায়ের পর সারা ভারত মেতছে উল্লাসে। প্রকাশ্যে মতামত জানিয়েছেন বিভিন্ন অঙ্গণের তারকারা। বলিউড তো বটেই, টলিউডও মেতেছে রামধনু রঙে। একটু মজার ছলেই এই রায়কে স্বাগত জানিয়েছেন অভিনেত্রী স্বস্তিকা মুখার্জী।

 

 

 

 

সোশ্যাল সাইট টুইটারে এই হট অভিনেত্রী লিখেন, ‘মেয়েরা, এটা ২০১৮। সঠিকভাবে তোমার পুরুষ সঙ্গীর যত্ন নাও। না হলে অন্য কোনো পুরুষ তার যত্ন নিতে শুরু করবে…!’

 

 

 

 

 

স্বস্তিকার এই মজাদার টুইট সোশ্যাল সাইটে ভাইরাল হয়ে গেছে। টুইট নিয়ে অবশ্য দ্বিধাবিভক্ত সোশ্যাল মিডিয়া। তিনি রায়ের পক্ষে না বিপক্ষে তা স্পষ্ট নয়। কারও মতে, মতামত জানাতে গিয়ে কি কিছুটা ব্যঙ্গ করে ফেললেন না অভিনেত্রী?

 

 

 

 

কেউ আবার বলছেন, শুধু মেয়েদের উদ্দেশে কেন এমন টুইট? ছেলেদের জন্যও তো একই কথা প্রযোজ্য হতে পারে। কিন্তু স্বস্তিকার পোস্টে দুটি হ্যাশট্যাগ বলছে তিনি এই রায়ে খুশি।

 

 

 

 

উল্লেখ্য, ব্রিটিশ আমলে তৈরি ১৮৬১ সালের ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারায় সমকামী যৌন সম্পর্ককে অপরাধ বলা হয়েছিল। একে ‘অসাংবিধানিক’ বলে খারিজ করে দিয়ে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ রায় দিয়েছে, ৩৭৭ ধারা সমকামীদের সমাধিকার খর্ব করছে।

 

 

 

 

ভারতের প্রধান বিচারপতি বলেছেন, ‘আমি যা, আমি তাই। আমাকে সে ভাবেই গ্রহণ করতে হবে।’

 

 

 

 

 

পাঁচ বিচারপতির বেঞ্চের সদস্যরা চারটি পৃথক রায়ে একই সুরে লিখেছেন, যৌন পছন্দ মানুষের স্বাভাবিক প্রবৃত্তি। তাই তার ভিত্তিতে ভেদাভেদ করা সংবিধানের ১৪তম অনুচ্ছেদের (নাগরিকদের সমানাধিকার ও আইনি নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে রাষ্ট্রকে) বিরোধী।