প্রথমবার্তা, প্রতিবেদক:     বিদ্যুৎ খাতের দুটি প্রকল্পে বাংলাদেশকে ৩৫ কোটি ৭০ লাখ ডলারের ঋণ সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ২ হাজার ৮৫৬ কোটি টাকা।

 

 

 

 

 

সোমবার বিকেলে শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ইআরডির সাথে এডিবির এ সংক্রান্ত চুক্তি সই হয়েছে। বাংলাদেশের পক্ষে ইআরডি সচিব কাজী শফিকুল আযম ও এডিবির পক্ষে কান্ট্রি ডিরেক্টর মনমোহন পরকাশ সই করেন। অনুষ্ঠানে জানানো হয়, নতুন ও উচ্চ প্রযুক্তিতে বিদ্যুৎশক্তি উৎপাদনের জন্য এডিবির ৩৫ কোটি ডলার ঋণ দিচ্ছে।

 

 

 

 

 

 

মনমোহন পরকাশ বলেন, গত এক দশক ধরে ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করছে বাংলাদেশ। এই অগ্রগতিকে অব্যাহত রাখা এবং আরও গতিশীল করতে বিদ্যুৎ সঞ্চালন নেটওয়ার্কে আরও বিনিয়োগ প্রয়োজন। এডিবির এই সহযোগিতায় বাংলাদেশের বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা আরও দক্ষ, নির্ভরযোগ্য ও পরিবেশ সহায়ক হবে।

 

 

 

 

 

 

এ প্যাকেজ ঋণের অর্থে প্রকল্পের আওতায় বরিশাল থেকে ফরিদপুর পর্যন্ত ১২৬ কিলোমিটার (কেএম) ২৩০ কিলোভোল্ট (কেভি) ট্রান্সমিশন লাইন এবং বগুড়া থেকে রংপুর পর্যন্ত ১০৪ কেএম ৪০০ কেভি ট্রান্সমিশন লাইনের উন্নয়ন করা হবে।

 

 

 

 

 

 

এর সঙ্গে সাবস্টেশন, ট্রান্সফর্মার, এসোসিয়েট এক্সটেনশন ও কানেকশন অন্তুর্ভুক্ত থাকবে। মোট ৫৩ কোটি ২০ লাখ ডলারের এ প্রকল্পে বাংলাদেশ সরকার দেবে ১৭ কোটি ৪৫ লাখ ডলার।