প্রথমবার্তা, প্রতিবেদক:     এক নারীবিদ্বেষী মন্তব্যের কারণে ভোটের আগে নারীদের তোপের মুখে পড়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট পদপ্রার্থী জেইর বলসোনারো। ৭ অক্টোবর দেশটিতে প্রথম দফা প্রেসিডেন্ট নির্বাচন হবে। ভোটের আগে অর্ধ কোটি নারী তাঁর বিরুদ্ধে অনলাইনে যুদ্ধ ঘোষণা করেছেন।

 

 

 

 

হ্যাশট্যাগ (#NotHim) দিয়ে তাঁকে ভোট না দেওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির তারকাসহ বিভিন্ন স্তরের শ্রেণিপেশার নারীরা। এর মধ্যে দেশটির খ্যাতনামা অভিনয়শিল্পী, সাংবাদিক ও টেলিভিশন উপস্থাপক রয়েছেন। স্থানীয় ভাষায় এই প্রচারকে বলা হচ্ছে #EleNao (#NotHim বা তাঁকে নয়)।

 

 

 

 

৬ সেপ্টেম্বর নির্বাচনী সমাবেশে ছুরিকাহত হন কট্টর ডানপন্থী দল সোশ্যাল লিবারেল পার্টির হয়ে প্রেসিডেন্ট পদপ্রার্থী জেইর বলসোনারো। এখনো তিনি হাসপাতালে চিকিৎসাধীন।

 

 

 

 

এ হামলার ঘটনায় ভোটে তাঁর জনপ্রিয়তা বেড়ে যায়। এই মুহূর্তে তাঁর বিরুদ্ধে নারীদের ব্যাপক প্রচার তাঁর জনপ্রিয়তাকে চ্যালেঞ্জের মুখে ফেলেছে। কী এমন ঘটেছে যে নারীরা তাঁর ওপর এত খ্যাপা!

 

 

 

 

 

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, জেইর বলসোনারো অনলাইনে ব্রাজিলের প্রভাবশালী রাজনীতিকদের একজন। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার, ফেসবুক ও ইনস্টাগ্রাম মিলিয়ে তাঁর অনুসারীর সংখ্যা দেড় কোটির বেশি।

 

 

 

 

বিভিন্ন সময়ে নারী, কালো মানুষ ও সমকামীদের বিরুদ্ধে তিনি মন্তব্য করেছেন। নির্বাচনী সমাবেশে তাঁর ওপর হামলার কারণে ২৮ অক্টোবর চূড়ান্ত নির্বাচনে প্রেসিডেন্ট হিসেবে তাঁর জয়ের সম্ভাবনা বেড়ে গেছে বলে মনে করা হচ্ছে।

 

 

 

 

 

নির্বাচনী জরিপে তাঁর জনপ্রিয়তা ২৮ শতাংশ বেড়েছে বলা হচ্ছে। যদিও বলা হচ্ছে, ওই হামলাটি করেছেন তাঁর রাজনৈতিক মতাদর্শের বিরুদ্ধে মানসিকভাবে অসুস্থ এক ব্যক্তি।

 

 

 

 

ব্রাজিলের এফজিভি ইউনিভার্সিটির তথ্য অনুসারে, গতকাল বৃহস্পতিবার সকালের মধ্যেই হ্যাশট্যাগ দিয়ে করা আন্দোলন শুধু ইনস্টাগ্রামে প্রায় দুই লাখবার মেনশন করা হয়েছে।

 

 

 

 

টুইটারে আজ শুক্রবারের মধ্যে মেনশন হয়েছে ১ লাখ ৯৩ হাজার বার। এর বাইরে #EleNunca (#NeverHim বা তাঁকে কখনো নয়) নামে বলসোনারোর বিরুদ্ধে আরেকটি প্রচার ১ লাখ ৫২ হাজার বার টুইট হয়েছে।

 

 

 

 

 

বলসোনারোর বিরুদ্ধে প্রচারে নামা নারীদের দীর্ঘ তালিকায় রয়েছেন অভিনয়শিল্পী, সাংবাদিক ও টিভি উপস্থাপকেরা। দেশটির খ্যাতনামা অভিনয়শিল্পী দেবোরাহ সেকোর ৩৪ লাখ টুইটার অনুসারী আছেন। তিনি বলসোনারোকে ভোট না দেওয়ার আহ্বান জানিয়ে টুইট করেছেন, ‘#EleNao শুধু রাজনীতি নয়। এটা নৈতিকতারও বিষয়’।