প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :  চলতি মাসের শুরুর দিকে যুক্তরাজ্যে উদ্বোধন করা হয় দেশটির সবচেয়ে শক্তিশালী ও বড় বিমানবাহী রণতরী এইচএমএস কুইন এলিজাবেথ। তবে সমুদ্রে পরীক্ষামূলকভাবে চালানোর সময় এ রণতরীতে একটি ছিদ্র পাওয়া গেছে।

 

এ ছিদ্র দিয়ে রণতরীটিতে পানি প্রবেশ করছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

 

প্রায় চার বিলিয়ন ডলার ব্যয়ে নির্মিত এ নতুন বিমানবাহী রণতরীতে ছিদ্র পাওয়ায় অনেকেই সমালোচনা করছেন নির্মাতাদের। জানা গেছে, ত্রুটিপূর্ণ জোড়ার কারণে এইচএমএস কুইন এলিজাবেথ রণতরীতে পানি ঢুকছে।

 

ছিদ্রের কারণে রণতরীটিতে প্রতি ঘণ্টায় ২০০ লিটার সামুদ্রিক পানি ঢুকছে বলে জানা গেছে। বিমানবাহী রণতরীর এ ত্রুটি যুক্তরাজ্যের রাজকীয় নৌবাহিনীর জন্য বিব্রতকর বলে স্বীকার কর হয়েছে নৌবাহিনীর পক্ষ থেকে।

 

এ মাসের শুরুতে পোর্টসমাউথ নৌ ঘাঁটিতে রয়্যাল নেভির হাতে রণতরীটি তুলে দিয়েছিলেন রানী এলিজাবেথ। তবে ২৮০ মিটার দীর্ঘ রণতরীটিকে দ্রুতই কোথাও মোতায়েন করার পরিকল্পনা নেই।

 

 

এ বিষয়ে রয়্যাল নেভির এক মুখপাত্র জানান, এইচএমএস কুইন এলিজাবেথের ত্রুটি সারানোর ব্যবস্থা নেয়া হয়েছে। নতুন বছরের শুরুতেই রণতরীটি আবার যাত্রা শুরু করতে পারবে।

তিনি বলেন, ‘সমুদ্রে পরীক্ষামূলক যাত্রার সময় এইচএমএস কুইন এলিজাবেথের শ্যাফটের জোড়ায় ত্রুটি পাওয়া গেছে। পোর্টসমাউথের কাছে থাকার সময়ই এটি সারানোর ব্যবস্থা নেয়া হয়েছে। এ ত্রুটির
কারণে তরীটির পরবর্তী যাত্রা বিঘ্নিত হবে না। ’
সূত্র : দ্য টেলিগ্রাফ