প্রথমবার্তা, প্রতিবেদক:  মুরগির মাংস তো সব সময়েই খাওয়া হয়। কিন্তু স্পাইসি ও জুসি স্বাদের রান্নাটি ঝালপ্রেমীদের মন জুড়িয়ে দেবে। যদিও খাবারটি ভারতীয় কিন্তু বাংলাদেশে এখন বেশ জনপ্রিয়।

 

 

 

 

উপকরণঃ মুরগির হাড়ছাড়া বা হাড়সহ পিস ৫০০ গ্রাম (ছোট করে পিস করা, হাড় পছন্দ করলে হাড়সহ নিতে পারেন), আদা রসুন পেস্ট ১ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, মরিচের গুঁড়ো ২ চা চামচ, হলুদের গুড়ো ১/২ চা চামচ,গরম মসলা ও জিরা গুঁড়ো বা বাটা ১ চা চামচ, তন্দুরি মসলা ১ টেবিল চামচ (না দিলেও হবে), কালো গোল মরিচ গুড়ো ১ চা চামচ, লবণ ১ চা চামচ, ময়দা, চালের গুঁড়ো ও কর্ন ফ্লাওয়ার ২ টেবিল চামচ, ডিম ফেটানো ১ টি।

 

 

 

 

প্রণালি ১ঃ একটি পাত্রে মুরগির পিস নিয়ে উপরের সব উপকরণ একে একে দিয়ে ভাল করে মিশিয়ে নিন। ২০ থেকে ৩০ মিনিট ম্যারিনেট করুন।

 

 

 

 

চিকেন ৬৫ তৈরি উপকরণঃ শুকনো মরিচ ৫-৮ টি (কিছুক্ষণ পানিতে ভিজিয়ে বেটে নিন), পেয়াজ কুঁচি ১ কাপ, রসুন কুঁচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ ফালি ৫-৬ পিস, কারিপাতা ১৫ পিস, চিলি বা টমেটো সস ২ টেবিল চামচ, টকদই ১/২ কাপ, ফুড কালার সামান্য (না দিলেও হবে), লেবুর রস ১ টেবিল চামচ, তেল ভাজার জন্য।

 

 

 

 

 

প্রণালি ২ঃ কড়াইতে ২ কাপের মত তেল দিন। তেল গরম হলে আগে থেকে ম্যারিনেট করা মুরগির পিসগুলো একে একে দিন। মাঝারি আঁচে দুপাশ বাদামি করে সবগুলো ভেজে তুলুন।

 

 

 

 

দই, সস ও ফুডকালার মিশিয়ে ভাল ভাবে ফেটে নিন। অন্য প্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে একে একে পেয়াজ কুঁচি, রসুন কুঁচি, কাঁচামরিচ ফালি দিন।

 

 

 

 

পেঁয়াজ হালকা ভাজা হলে কারিপাতা দিয়ে ১ মিনিট ভেজে দইয়ের মিশ্রণ দিন। এবার এতে লবণ দিয়ে ২ মিনিট মাঝারি আঁচে রান্না করুন।

 

 

 

 

 

মসলা থেকে তেল ভাসলে ভাজা চিকেন দিয়ে মিশিয়ে নিন ও কয়েক মিনিট চুলাতে রাখুন। চুলা বন্ধ করে লেবুর রস ছিটিয়ে মিশিয়ে গরম গরম পরিবেশন করুন।