প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট : চাঁদপুরে শেষ হলো সপ্তাহব্যাপি নাট্য উৎসব। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে চাঁদপুর থিয়েটার ফোরাম এই উৎসবের আয়োজন করে। আজ বুধবার রাতে সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি এমপি।

এর আগে জেলা শিল্পকলা একাডেমিতে এই নাট্য উৎসবের উদ্বোধন করেন, দেশ বরেণ্য নাট্য ব্যক্তিত্ব, মুক্তিযোদ্ধা নাসিরউদ্দিন ইউসুফ। এতে জেলা পরিষদের চেয়ারম্যান ওচমান গনি পাটোয়ারীসহ চাঁদপুরের নানা শ্রেণি-পেশার বিভিন্ন ব্যক্তিরা উপস্থিত থেকে উৎসবকে প্রাণবন্ত করে তোলেন।

চাঁদপুর থিয়েটার ফোরামের অন্যতম কর্ণধার শহীদ পাটোয়ারী জানান, সপ্তাহজুড়ে এই উৎসবে প্রতিদিনই নাটক মঞ্চস্থ ছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠান ও কবিতা আবৃত্তি পরিবেশন করা হয়েছে। এতে চাঁদপুরের খ্যাতনামা সংগঠনগুলো অংশগ্রহণ করে।

ব্যতিক্রমধর্মী এমন নাট্য উৎসব সম্পর্কে নাট্যকার ও নির্মাতা লিটন ভূঁইয়া বলেন, বেশ চমৎকার পরিবেশেই মুক্তিযুদ্ধভিত্তিক নাটকগুলো উপস্থাপনা হয়েছে। আরেকজন নাট্যকার জিয়াউল আহসান টিটো বলেন, এই উৎসবের মুল প্রতিপাদ্য ছিল মুক্তিযুদ্ধের চেতনা। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে এই আয়োজন সমৃদ্ধ হয়েছে।

অভিনেতা ও সাংবাদিক শরীফ চৌধুরী বলেন, চাঁদপুরের শিল্পীদের পরিবেশিত নাটকগুলো জাতীয় পর্যায়েও বেশ স্বীকৃতি লাভ করেছে। আগামীতে জাতির এমন বিশেষ দিনে নতুন নতুন উপস্থাপনা থাকবে।

প্রসঙ্গত, গত ৪ জানুয়ারি এই নাট্য উৎসব শুরু হয়ে আজ বুধবার রাতে সমাপ্তি ঘটে। সপ্তাহজুড়ে এই নাট্য উৎসবে প্রতিদিন দর্শক সমাগম ছিল উল্লেখ করার মতো।