প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :  পুরুষদের শার্টের ডান দিকে – শার্ট তো পরি আমরা , কিন্তু কখনও ভেবেছি ছেলেদের ও মেয়েদের শার্টের বোতাম এক দিকে হয় না কেন? ভাববার বিষয়ও নয়। ব্যস্ত জীবনে আর অত ভাববার সময়ই বা কোথায়! শার্ট পরার সময় এক বার ভাল করে দেখবেন কথাটা ঠিক কিনা।

এখন প্রশ্ন উঠতেই পারে এর পিছনে রহস্যটাই বা কী?

এর অনেকগুলো কারণ সামনে এসেছে। যেমন, প্রাচীন কালে যখন পোশাকের চল শুরু হয় তখন থেকেই পুরুষরা নাকি নিজেরা নিজেদের জামা পড়ত, সেই থেকেই ডান দিকে বোতামের চল শুরু। আবার মহিলাদের নাকি তখন অন্য কেউ পরিয়ে দিত। তাই যাঁরা জামা পরিয়ে দিতেন তাঁদের সুবিধার্থেই বাঁ দিকে বোতাম রাখা চালু হয়।

আবার এই তথ্যও সামনে এসেছে যে, পুরুষরা যেহেতু ডান হাতে তলোয়ার রাখতেন তাই বাঁ হাতে পোশাক খুলতে সুবিধা হতো। অন্য দিকে, মহিলারা বাঁ দিকে সন্তানদের রাখতেন বলেই পোশাক খোলার জন্য ডান হাত ব্যবহার করতে হতো।

আবার কেউ কেউ বলেন, এর পিছনে ইতিহাসেরও যোগ রয়েছে। কী সেই ইতিহাস? ফরাসি সম্রাট নেপোলিয়ন বোনাপার্ট নাকি মহিলাদের পোশাকের বাঁ দিকে বোতাম লাগানোর নির্দেশ দিয়েছিলেন। নেপোলিয়নের এ রকম নির্দেশ দেওয়ার কারণ কী? কথিত, নেপোলিয়ন তাঁর একটি হাত সব সময় শার্টের ভিতরে রাখতেন, আর তাঁকে ব্যঙ্গ করে নকল করতেন মহিলারা। যখন নেপোলিয়ন এই খবর জানতে পারেন তা বন্ধ করার জন্য মহিলাদের শার্টের বাঁ দিকে বোতাম লাগানোর নির্দেশ দেন।

উপরের কারণগুলো শুনে বোকা বোকা মনে হতে পারে। কারণ যা-ই থাকুন না কেন এর পিছনে ঘটনাটা তো সত্যি যে মহিলাদের শার্টের বাঁ দিকে আর পুরুষদের ডান দিকে বোতাম থাকে।