প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :  আমরা যদি সঠিক সময়ে সঠিক খাবারটি খাই তাহলেই একমাত্র খাবার খেয়ে বেশি উপকার পাওয়া যাবে। কোনো খাবার সঠিক সময়ে না খেলে তা যত পুষ্টিকরই হোক না কেন এতে বরং হিতে বিপরীত হওয়ার সম্ভাবনা আছে। আমরা প্রায়ই শুনে থাকি রাতের বেলায় দই খেতে হয় না। আর ফল খাওয়ার সবচেয়ে ভালো সময়পিট হলো মধ্যসকালে। এছাড়া অন্যান্য খাবার, যেমন, মাংস, দুধ, আখরোট, পনির ইত্যাদি খাওয়ারও একটি নির্দিষ্ট সময় আছে। এসব খাবারও সঠিক সময় মতো না খেলে সমস্যা হতে পারে।  যেমন দুধ সকালে না খেয়ে বরং রাতে খেলে বেশি উপকার পাওয়া যায়। আসুন জেনে নেওয়া যাক কোন খাবার কোন সময়ে খেলে বেশি উপকার পাওয়া যাবে।

১. মাংস
মাংস খাওয়ার সেরা সময়টি হলো দুপুরে। মাংস হজম একটু কঠিনই বটে। কারণ এতে থাকে প্রচুর পরিমাণে প্রোটিন। মাংস শরীরে শক্তি যোগায় এবং মনোযোগ বাড়াতে সহায়তা করে। তবে এই উপকারিতাগুলো পাওয়ার জন্য দিনের বেলায় খেতে হবে।

মাংস খাওয়ার সবচেয়ে খারাপ সময় হলো রাতে। উচ্চ প্রোটিন সমৃদ্ধ হওয়ায় হজম প্রক্রিয়ায় চাপ পড়ে বলে রাতে মাংস খেলে আপনার অস্বস্তি হতে পারে।

২. আখরোট
আখরোট খাওয়ার সবচেয়ে ভালো সময়টি হলো সন্ধ্যায়। এতে আছে ওমেগা-৩ ফ্যাটি এসিড এবং অ্যান্টিঅক্সিডেন্ট এর মতো উপকারি উপাদান। এসব পুষ্টি উপাদান মস্তিষ্কের স্বাস্থ্য উন্নত করে।

আখরোট খাওয়ার সবচেয়ে খারাপ সময় রাতে। কারণ রাতে এর পুষ্টি উপাদানগুলো কার্যকারিতা হারায়। আর এতে থাকা ক্যালোরি হজম করাও কঠিন হয়ে পড়ে রাতে। কেননা রাতে আমাদের দেহ নিষ্ক্রিয় থাকে।

৩. ভাত
ভাত খাওয়ার সেরা সময়টি হলো দুপুরে। দিনের বেলায় বিপাকীয় প্রকিয়া সবচেয়ে বেশি সক্রিয় থাকে। ফলে ভাতে থাকা কার্বোহাইড্রেটস সহজেই হজম করা যায় দিনের বেলায়।

ভাত খাওয়ার সবচেয়ে খারাপ সময় রাতে। রাতে হজম প্রকিয়া দূর্বল থাকে। ফলে ভাত ঠিকমতো হজম না হওয়ায় ওজন বাড়তে থাকে।

৪. দই
দই খাওয়ার সবচেয়ে ভালো সময় বিকালে। দই হজম প্রক্রিয়ায় সহায়তা করে এবং হজম পদ্ধতিকে শান্ত করে।

দই খাওয়ার সবচেয়ে বাজে সময় রাতে। আপনার ঠাণ্ডা এবং কফের প্রবণতা থাকে রাতে দই খেলে দেহে অতিরিক্ত শ্লেষ্মা তৈরি হবে।

৫. পনির
পনির খাওয়ার সেরা সময় হলো সকালে। পনির মাংসের কাজ করে। পেট ফোলা কমায় এবং ওজন নিয়ন্ত্রণে রাখে পনির।

পনির খাওয়ার সবচেয়ে বাজে সময় রাতে। রাতে পনির খেলে বদহজম এবং চর্বি জমা হতে পারে।

৬. আপেল
আপেল খাওয়ার সেরা সময় সকালে। আপেলে আছে প্রচুর খাদ্য আঁশ। যা খাবার হজম ও পেট পরিষ্কারে সহায়ক।

আপেল খাওয়ার সবচেয়ে খারাপ সময় সন্ধ্যা ও রাতে। আপেল থাকা এসিড পকস্থলীতে এসিডের পরিমাণ বাড়িয়ে দিলে অস্বস্থি হবে। এছাড়াও হজমেও সমস্যা করবে।

৭. দুধ
দুধ খাওয়ার সেরা সময় রাতে। শরীরজুড়িয়ে ঘুমে সহায়তা করে দুধ।

দুধ খাওয়ার সবচেয়ে বাজে সময় সকালে। সকালে দুধ খেলে হজম প্রক্রিয়ায় সমস্যা করা সহ পেট ফাঁপা তৈরি করতে পারে।