প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :  দুবাই মিউনিসিপ্যালিটি সংযুক্ত আরব আমিরাতে ‘আইডল স্লিম’ কফি নিষিদ্ধ করেছে। জানা গেছে,  থাইল্যান্ডে প্রস্তুতকৃত এই কফিতে ‘নিষিদ্ধ’ সিবুট্রামিন থাকায় গোটা আরব আমিরাতে আমদানি, সরবরাহ ও বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। এটি এক ধরনের হাইড্রোক্লোরাইড মনোহাইড্রেট লবণ।

সিবুট্রামিন ২০১০ সাল থেকে ব্যবহৃত হয়ে আসছে। শুরু থেকেই এই উপাদানের ক্ষতিকর দিক লক্ষ্য করা যায়। এটি মূলত ওজন কমানোর জন্য ব্যবহার করা হয়। পূর্বে এটা ডাক্তারের পরামর্শেই ওজন কমানোর জন্য দেওয়া হতো।

এর ক্ষতিকর দিক উন্মোচিত হবার পর গোটা ইউরোপ থেকে সিবুট্রামিন নিষিদ্ধ করা হয়। ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) এটাকে স্বাস্থের জন্য মারাত্মক ক্ষতিকর হিসেবে চিহ্নিত করে।

ওজন কমাতে সহায়তা করলেও সিবুট্রামিন ভয়ঙ্করভাবে হৃদরোগের ঝুঁকি বাড়ায়। এছাড়াও হার্টের নানাবিধ ক্ষতি সাধনও করে সিবুট্রামিন। যার ফলে ধীরে ধীরে গোটা বিশ্বে সিবুট্রামিন নিষিদ্ধ হয়ে যায়।

সম্প্রতি দুবাই মিউনিসিপ্যালিটি সংযুক্ত আরব আমিরাতে ব্যাপকভাবে প্রচলিত ‘আইডল স্লিম’ কফিতে এই উপাদান খুঁজে পায়।  এরপরই কফিটি নিষিদ্ধ করা হয়। সিবুট্রামিন সাধারণত ওজন কমানোর জন্য চা, কফি ও জুসে ব্যবহার করা হতো।