প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :ক্লাউড-ভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা সংশ্লিষ্ট প্লাটফর্মের মাধ্যমে চালিত ‘রবি-সার্ভিসবট’ নামে ইন্টেলিজেন্ট হিউম্যানওয়েড বা সার্ভিস রোবট চালু করেছে মোবাইল ফোন অপারেটর রবি। আজ রাজধানীর রবি কর্পোরেট অফিসের এক্সপেরিয়েন্স সেন্টারে সার্ভিসবটটি উদ্বোধন করা হয়।

রবি-সার্ভিসবট একটি উদ্ভাবনী ট্রাই-পোলার প্রাইভেট ক্লাউড আর্কিটেকচার যা যেকোন পরিবেশে স্মার্ট ও পারসোনালাইজড সেবা দিতে সক্ষম। এটি ব্যবহারকারীদের সাথে স্বাভাবিক ভাব-আদান প্রদান করতে পারে।

এ প্রাইভেট ক্লাউড সিস্টেমের মাধ্যমে অত্যাধুনিক কৃত্রিম বৃদ্ধিমত্তার সুবিধা পাওয়া যাবে, যেমন- ইউজার ম্যানেজমেন্ট, কমিউনিকেশনস সাপোর্ট, রিমোট হার্ডওয়্যার কন্ট্রোল, ডেটা স্টোরেজ ও অন্যান্য সুবিধা।

রবির উদ্বাবনী ‘রোবোটিকস-এজ-এ-সার্ভিস’ মডেলের উপর ভিত্তি করে কোম্পানিটি’র নির্দিষ্ট সেলস অ্যান্ড সার্ভিস সেন্টারে নিয়োগের জন্য রবি-সার্ভিসবটগুলো ডিজাইন করা হয়েছে। মানুষের সাথে সরাসরি তথ্য আদান-প্রদান ছাড়া গ্রাহক ও ব্যবহারকারীদের উন্নত সেবা প্রদান করা যায় এমন কাজগুলো করবে এই রোবটগুলো। এই হিউম্যানওয়েডগুলো টেকনোলজি সার্ভিস প্রোভাইডার, ফিনটেক, রিটেইল, হেলথকেয়ার, হসপিটালিটি ও অন্যান্য সেবা খাতের জন্য উপযোগী।

ব্যবহারকারীরা প্রাইভেট ক্লাউড সিস্টেমের মাধ্যমে ব্যক্তিগত মোবাইল ডিভাইস ব্যবহার করে ম্যানুয়াল কন্ট্রোল অথবা রবি-সার্ভিসবট’র বিল্ট-ইন অডিও-ভিজ্যুয়াল ফিচার ও এইচডি ক্যামেরা’র সাহায্যে রবি-সার্ভিসবটসটি নিয়ন্ত্রণ করতে পারবেন। অ্যাপল স্টোর বা গুগল প্লে থেকে প্রাইভেট ক্লাউড সিস্টেমটি ডাউনলোড করা যাবে। রবি-সার্ভিসবট’র অপারেটিং সিস্টেম তথ্য সুরক্ষার জন্য ডেটা এনক্রিপশন এবং অ্যাডভান্সড অ্যাকসেস কন্ট্রোল প্রদান করে। ক্লাউড-ভিত্তিক এআই প্লাটফর্ম সুবিধা ব্যবহারের জন্য একটি হাই-টেক রিসার্চ প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করেছে রবি যার ফল এই রবি-সার্ভিসবট।

শুধু গ্রাহকদের জন্যই নয়, বন্ধুত্বপূর্ণ ও আস্থাশীল টিম মেম্বার হিসেবে রবি-সার্ভিসবট রবি’র কর্মকর্মতাদেরও সহায়তা করতে পারবে। তাই রবি’তে নির্দিষ্ট কাজের জন্য এটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যা কর্মীদের সাথে কাজ করার পাশাপাশি সময় সাশ্রয়ে সহায়ক হবে।

রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা সমন্বিত রবি-সার্ভিসবট’র উদ্বোধন স্পষ্টতই প্রমাণ করে ডিজিটাল কোম্পানি হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে রবি। গ্রাহককেন্দ্রিক কোম্পানি হিসেবে রবি-সার্ভিসবট’র মাধ্যমে গ্রাহকদের আরো মানসম্মত সেবা প্রদানের সুযোগ পেয়ে আমরা গর্বিত। আমাদের বিশ্বাস, এই সার্ভিসবটগুলোর হাত ধরেই আগামীর ডিজিটাল বাংলাদেশের নাগরিকদের সেবা প্রদানে এক নতুন দিগন্তের সূচনা হবে।