ঋতু পরিক্রমায় শেষ হয়েছে শীত, হৃদয়ে লেগেছে বসন্তের হাওয়া। বসন্তের আগমনেই যেন প্রকৃতি নতুন বার্তার মুর্ছনায় ভাসে। সকালের আবছা কুয়াশা কাটিয়ে যেতেই গণ বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের শিক্ষার্থীরাও মেতে উঠে বসন্ত বরণের আমেজে।

 

আজ ১৩ই ফেব্রুয়ারি (মঙ্গলবার) সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের শিক্ষার্থীরা  নাচ-গান কবিতায় বরণ করে নেয়, ঋতুর রাজা বসন্তকে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার মোঃ দেলোয়ার হোসেন বেলা ১২টায় “বসন্ত বরণ -১৪২৪” এর উদ্ভোধন করেন। এসময় ইংরেজী বিভাগের বিভাগীয় প্রধান ড. মোঃ আমজাদ হোসেন, ভাষা যোগাযোগ ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মনসুর মুসা সহ ইংরেজি বিভাগের সকল শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

“ফাগুনেরও মোহনায়” কিংবা “ওরে ভাই ফাগুন লেগেছে বনে বনে” গানের তালে সুর মিলানো শেষে অনুষ্ঠানে এক ভিন্নতায় গণ বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার মোঃ দেলোয়ার হোসেন ইংরেজি বিভাগের অতীত স্মৃতি এবং বসন্তের শুভেচ্ছা জানিয়ে বলেন, “ তিনি রেজিস্টার হওয়ার পর প্রথম যে বিভাগটি প্রতিষ্ঠা করেন সেটি হচ্ছে ইংরেজি বিভাগ। এসময় জেরেন্স পিনারো এবং লিজা শারমিন তাকে সার্বিক সহযোগিতা করেছিলেন। কিন্তু মাত্র ৭জন ছাত্র নিয়ে গড়ে তোলা সেই ছোটো বিভাগটি এখন বিশ্ববিদ্যালয়ের গূরুত্বপূর্ণ কাজগুলোতে অবদান রেখে যাচ্ছে। এছাড়া তিনি ইংরেজি বিভাগের প্রতি দূর্বলতা প্রকাশ করে আশাবাদ ব্যক্ত করেন ইংরেজী বিভাগ ভবিষতে আরও ভালো কিছু করবে।

 

অধ্যাপক মনসুর মুসা সবাইকে অগ্রিম ভালবাসা দিবসের শুভেচ্ছা জানিয়ে বলেন, “ বসন্ত আমাদের প্রাণের ঐতিহ্য । তাই আমাদেরকে বসন্ত নিয়ে আরো অনেক কিছু জানতে হবে। তাই আমরা রবীন্দ্রনাথের “মদন বৎসের আগে এবং  মদন বৎসের পরে” এই বই দুইটি পড়তে পারি।