প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :

আমাদের অর্থাৎ বাঙালিদের মাংসের যেকোনো আইটেম হলেই চলে। কারণ আমাদের মাংস ভোজে আমাদের কোনো অনিহা নেই। আর গ্রিল, কাবাব, শিক কাবাব, টিকিয়া নানা ধরণের খাবার তো আমরা খেয়েই থাকি। তবে আর একটি অন্যতম সুস্বাদু মাংসের আইটেম হচ্ছে মিটলোফ। মিটলোফ খেতে পছন্দ করেন না এমন মানুষ আসলেই কম পাওয়া যাবে। ভাবছেন এই স্বাদ কীভাবে নেবেন? চলুন না তাহলে ঘরেই তৈরি করে ফেলা যাক এই সুস্বাদু খাবারটি, খুব সহজেই। জেনে নেয়া যাক সহজ রেসিপিটি।

উপকরণ

আধা কেজি মাংসের কিমা (গরু/খাসি)

আধা কাপ পেঁয়াজ কুচি

আদা-রসুন বাটা২ চা চামচ

শুকনো মরিচ গুঁড়ো ১ চা চামচ (টেলে গুঁড়ো করে নেয়া)

গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ

ক্যাপসিকাম কুচি আধা কাপ

গাজর কুচি ১/৪ কাপ

ময়দা প্রয়োজন মতো

বেকিং সোডা ২ চা চামচ

ডিম ৪ টি

চিনি ২ চা চামচ

পাউরুটি ৩/৪ পিস

ওয়েস্টার সস দেড় টেবিল চামচ

টমেটো সস ১/৪ কাপ

বাটার বা তেল পরিমাণ মতো

লবণ স্বাদ মতো

প্রণালি:

প্রথমে প্যানে সামান্য তেল দিয়ে এতে ক্যাপসিকাম কুচি দিয়ে নেড়ে নিন। এরপর পেঁয়াজ ও গাজর কুচি দিয়ে ভালো করে নেড়ে নরম করতে থাকুন। নরম হয়ে সেদ্ধ হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন।

এবারে বড় একটি ডিশে ক্যাপসিকামের মিশ্রণ ও অন্যান্য সব উপকরণ (ময়দা বাদে) একসাথে ভালো করে মিশিয়ে নিন। এরপর এতে দিন মাংসের কিমা।

ভালো করে মেখে নিন এবং খুব নরমও নয় বা শক্তও নয় এমন ডো তৈরি করে ফেলুন। প্রয়োজন হলে ডো তৈরির সময় নরম ভাব দূর করতে ময়দা দিন।

একটি বেকিং ট্রেতে অ্যালুমিনিয়াম ফয়েল রেখে তার উপর পছন্দের আকারের মিটলোফ দিয়ে দিন এবং ৩৫০ ডিগ্রীতে বেক করুন ১০ মিনিট।

এরপর বের করে উপরে টমেটো সস ঢেলে আবার বেক করুন প্রায় ১ ঘণ্টার মতো বা পুরোপুরি বেক না হওয়া পর্যন্ত। ব্যস, এরপর ওভেন থেকে বের করে খানিকক্ষণ ঠাণ্ডা করে নিয়ে কেকের মতো স্লাইস করে পরিবেশন করুন সুস্বাদু মিটলোফ।