পিজ্জা, ইতালির একজটি জনপ্রিয় খাবার। এটা এখন বাঙালিরা আপন করে নিয়েছে। কতো ধরণের পিজ্জাই না হয়। ভেজ, ননভেজ আরো কতো কী। দামও মধ্যবিত্তের নাগালের মধ্যে। তবে পিজ্জা এখন অনেকেই বাড়িত তৈরি করে খান। তবে বেশিরভাগ লোকেই পিজ্জা কিনে খান। এর প্রধান কারণ এটার দাম সবসময় হাতের নাগালের মধ্যেই থাকে।

কিন্তু দাম কতোটা বেশি হলেও আপনি পিজ্জা কিনে খেতে আগ্রহী হবেন? সর্বউচ্চ এক লাখ টাকা থেকে পাঁচ কিংবা দশ লাখ, চলবে? কিন্তু যে পিজ্জা ইতালির শেফরা আবিষ্কার করেছেন, তা মুখে তুলতে গেলে ৭৭ লক্ষ টাকা খরচ করতে হবে আপনাকে। দাম শুনলে অনেকেই অবাক হয়ে যাবেন!‌ এও সম্ভব!‌ বিশ্বের সবচেয়ে দামি পিৎজা বর্তমানে এটাই।

‘‌লুই ১৩’‌ নামের পিৎজাটি তৈরি করতে সময় লাগে পাক্কা ৩ দিন। এই তথ্য দিয়েছেন ‘‌লুই ১৩’‌ তৈরি করার পিছনে অন্যতম শেফ রেনাটো ভিওলা। একটি পিৎজা তৈরি করতে লাগে তিনজন শেফ। যার আয়তন ২০ সেন্টিমিটার। পিৎজা তৈরির যাবতীয় উপকরণ ইতালি ছাড়াও আনা হয়েছে ফ্রান্সসহ ইউরোপের বিভিন্ন দেশ থেকে। কী কী উপকরণ লাগে এই পিৎজা তৈরিতে তা অবশ্য গোপন রাখা হয়েছে।

শেফরা শুধু জানিয়েছেন, ‘‌লুই ১৩’‌ পিৎজা ৩ ধরণের হয়। যার স্বাদ অসাধারণ। কিন্তু খেতে গেলে গুণে গুণে দিতে হবে ৭৭ লক্ষ টাকা!‌ ‌

তথ্য ও ছবি : richglare.com

ইসি/