প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :  বাংলা ভাষা সংরক্ষণের দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম, গণমাধ্যমসহ বিভিন্ন সংগঠনকে একটি জাতীয় দাবি এবং আন্দোলনে রূপ দিতে হবে। বাংলাভাষা সংরক্ষণের এ আন্দোলনকে দেশব্যাপী ছড়িয়ে দিতে হবে। গতকাল মঙ্গলবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিগমুন্ড ফ্রয়েড কনফারেন্স হলে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের উদ্যোগে জবিতে ‘ভাষা সংরক্ষণে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভা এবং কর্মশালার সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান এসব কথা বলেন।

 

এ সময় তিনি আরো বলেন, এফ এম রেডিওসহ বিভিন্ন সামাজিক মাধ্যমগুলোতে যখন বাংলাভাষাকে বিকৃত করা হয় তখন বিষয়টা হতাশাজনক। আমার প্রথম প্রতিবাদ হচ্ছে আমি সেগুলো শুনবোই না। এ ছাড়া রোমান হরফে বাংলা লেখার অভ্যাস পরিহার করতে হবে। অনেক উচ্চ শিক্ষিত ব্যক্তি রয়েছেন যারা মোবাইলে রোমান হরফ ব্যবহার করেন! এটা ভুল আপনি ইংরেজিতে ম্যাজেস লিখেন সমস্যা নেই। কিন্তু যখন বাংলা ভাষা ইংরেজি হরফে লিখা হয় সেটিও হয়ে যায় বিরক্তি এবং ভাষা অবমাননার একটি রূপ।

 

তিনি আরো বলেন, ভাষা সংরক্ষণে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। এ ব্যাপারে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এর জন্য বিভিন্ন কর্মশালা, আলোচনা অনুষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

 

অনুষ্ঠানে জবি প্রেস ক্লাবের সভাপতি রাকিবুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কামরুজ্জামান দিপুর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ কে এম মনিরুজ্জামান, জবি প্রক্টর অধ্যাপক ড. নূর মোহাম্মদ, প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ফখরুল ইসলাম শাহীন প্রমুখ। এ সময় বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা, বিভিন্ন বিভাগের সাধারণ শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।