প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :

ছুটির বিকেলে স্পাইসি ‘চিলি মাটন চপস’

ছুটির বিকেলে বাড়ির সবাইকে নিয়ে, অথবা অতিথি এলে একটি মোগলাই খাবার হলে মন্দ হয় না। আর যদি সেটা হয় মাটন চপ তাহলে তো কথাই নেই। তবে অনেকে মনে করেন এই টাইপের খাবারগুলো তৈরি করতে বুঝি অনেক ঝামেলার কাজ। অনেক সময় নিয়ে এটা করতে হয়। আসলে এটা তেমন ঝামেলার কাজ নয়। কারণ সব উপকরণ আপনি আপনার রান্না ঘরেইও পাবেন। আর পরিবারের সবাইকে একটু মজার স্বাদ দিবেন একটু কষ্ট তো করতেই হবে। তাহলে আসুন শিখে নেই সম্পূর্ণ নতুন খাবার ‘চিলি মাটন চপস’ তৈরির কৌশল আর চমকে দিন সবাইকে।

উপকরণ:
খাসির মাংস ১ কেজি। (রিবস বা হারসহ সিনার মাংস চিকন, লম্বা করে কাটা)
পেঁয়াজ ১/২ কাপ (দেশিটা বড় বড় করে কুচি)
টমেটো কুচি করা ২ টা
আদা কুচি ১ টেবিল চামচ
রসুন কুচি ১ টেবিল চামচ
আদা ও রসুন বাটা ২ টেবিল চামচ
শুকনো মরিচ তেলে ভেজে গুঁড়ো (ফ্লেক) করা ১২-১৫ টা (বিচি ফেলে নিতে হবে)
কাশ্মীরি মরিচ গুঁড়ো ১ চা চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
জিরা গুঁড়ো ১ চা চামচ
ধনে গুঁড়ো ১ চা চামচ
গরম মশলা গুঁড়ো ১ চা চামচ
গোলমরিচ গুঁড়ো ১ টেবিল চামচ
সিরকা ১ টেবিল চামচ
পাপরিকা পাউডার ১ চা চামচ
তেল
লবণ
চিনি ১/২ চা চামচ
ক্যাপসিকাম (পছন্দ মতো)
পেঁয়াজ পাতাসহ কুচি ৬-৭ টা

প্রণালি:
কড়াইতে তেল গরম হলে আদা ও রসুন কুচি দিয়ে হালকা লাল করে ভেজে নিন। এরপর পেঁয়াজ কুচি দিতে হবে। হালকা সোনালি হলে আদা বাটা ও রসুন বাটা দিয়ে কিছুক্ষণ কশাতে হবে।
আদা রসুনের কাঁচা ভাবটা চলে গেলে একে একে সব গুঁড়ো মশলা (গরম মশলা, চিলি ফ্লেক্স ও গোলমরিচ গুঁড়ো বাদে) দিয়ে একটু একটু করে পানি দিয়ে ৫-৭ মিনিট কষাতে হবে। সাথে টমেটো কুচিও দিতে হবে।
এবার রিবসগুলো দিয়ে আর ৮-১০ মিনিট কষাতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে বেশি করে পানি দিয়ে ঢেকে ৪৫ মিনিট বা মাংস সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করতে হবে।
মাংস সেদ্ধ হয়ে গেলে চুলার আঁচ বাড়িয়ে মাংসের অতিরিক্ত পানি শুকিয়ে নিতে হবে।
এবার একে একে গোলমরিচ গুঁড়া, চিলি ফ্লেক্স, গরম মশলা ও পেঁয়াজ পাতাসহ কুচি দিয়ে ভাজা ভাজা করতে হবে। ক্যাপসিকাম ও চিনি দিয়ে আর ৩-৫ মিনিট রান্না করে নামিয়ে নিন

সূত্র: কেএন

ইসি/