প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :

শীতের ‘নকশী পিঠা’ তৈরির সহজ রেসিপি

নিকশী পিঠা কয়েক রকমের হয়ে থাকে। অনেকে মিষ্টি খেতে পছন্দ করেন আবার অনেকে মিষ্টি ছাড়া। তবে এই পিঠা বানানোর নিয়ম সব জায়গায় একই রকম হয়ে থাকে। আর ডিজাইনের কোনো নির্দিষ্ট নিয়ম নেই। আপনি আপনার মনের সকল রঙ ও মাধুরী দিয়ে তৈরি করুন এই নকশী পিঠা। আর তৈরির বাকি নিয়ম ও সহজ রেসেপি তো আমরা আপনার জন্য দিয়েই দিচ্ছি। আসুন তাহলে জেনে নেই নকশী পিঠা তৈরির সহজ রেসিপি।

উপকরণ:

খামিরের জন্য:
চালের গুঁড়ো- ২কাপ
হাফ চা চামচ লবণ
নারিকেল গুঁড়ো ১/২ কাপ
ময়দা ১/২ কাপ (এতে খামির মাখাতে সুবিধা। তাই ময়দা দিয়েছি।)
পানি-২,১/২কাপ বা ৩ কাপ মতো লাগতে পারে।

চিনির সিরা বা গুঁড়ের সিরার জন্য:

১কাপ চিনি এবং ১কাপ পানি-জ্বাল দিয়ে দু’তারের সিরা করতে হবে।
বা, গুড়েঁর সিরার জন্য
১ কাপ মতো গুঁড় এবং ১ কাপপানি চুলায় দিয়ে গলাতে হবে। গুঁড় গলে ঘন হলে বা দু’তারের মতো হলে নামিয়ে নিন।
ভাজার জন্য তেল, পরিমাণ মতো

প্রস্তুত প্রনালি:

প্রথমে, চিনি বা গুঁড়ের সিরা করে নিন। সিরাটা ঘন আঠালো হবে।

এই পিঠার নকশা বানাতে ইউ টিউব এ ভিডিও দেখে নিতে পারেন। চার্স দিলে পেয়ে যাবেন।

খামির তৈরি:

পাত্রে পানি, লবণ দিয়ে চুলায় জ্বাল দিন। বলক আসলে চালের গুড়াঁ এবং ময়দা মিশায় নিয়ে ফুটন্ত পানিতে দিন। নারিকেল গুড়াঁ দিয়ে ভালো নেড়ে মিশান। এবার ঢেকে দিন, চুলার আচঁ কমিয়ে রাখুন দশ মিনিট মতো। নামিয়ে থালায় ঢেলে হালকা ঠাণ্ডা করে নিন। এবার হালকা গরম পানি হাতে লাগিয়ে খামির ভালো করে মথে নিন। এবং লম্বা রোল করে নিন খামিরকে। এবার সূতা বা ছুরি দিয়ে হাফ ইন্চ করে চাকা করে কেটে নিন।

নকশী পিঠা তৈরি:

এখন, পিড়িতে তেল লাগিয়ে নিন। এখন একটি খামিরের টুকরা নিয়ে একটু মোটা রুটি বেলে নিন। রুটির উপরে নিচে তেল লাগিয়ে নিন। এখন রুটিটি কাটার দিয়ে কেটে, টুথ পিক বা খেঁজুর কাটাঁ বা কোন সুচাঁলো স্টিক দিয়ে পছন্দ মতো নকশা করে নিন।

সবকটি পিঠা বানানো হলে গরম ডুবো তেলে ভেজে নিতে হবে মাঝারি আচেঁ। এই পিঠা সময় নিয়ে ভাজতে হবে। তাড়াহুড়া করা যাবে না। তবে বানানোর পর একবার হালকা ভেজে রেখে দিতে পারেন। পরের দিন আবার হালকা বাদামি করে ভেজে নিন। ভালো করে তেল ঝরিয়ে নিতে হবে। পেপারের উপর রাখুন যাতে অতিরিক্ত তেল টেনে নেয়। নামিয়ে চিনির সিরা বা গুড়েঁর সিরা দিন পিঠার উপর। ব্যস হয়ে গেলো নকশী পিঠা।

টিপস:

এই পিঠায় সাধারণত চালের গুড়াঁ দিয়ে করা হয়। আমি ময়দা ও ব্যবহার করেছি যাতে মথতে সহজ হয়। আর নারিকেল দেয়াতে পিঠার স্বাদ দ্বিগুন হয়েছে।

নকশী পিঠা ভাজার পর সিরায় এক মিনিট মত রাখতে হয় যাতে পিঠার ভিতরে সিরা যায় । কিন্তূ আমি ব্রাশ করে সিরা লাগিয়েছি ,কেননা মিষ্টি কম নিতে চাইলে এইভাবে করে নিবে। মিষ্টি বেশি চাইলে সিয়ার ডুবিয়ে তুলবেন।

এই পিঠা প্লাস্টিক ব্যাগে রেখে মুখ বন্ধ করে রাখলে ও অনেকদিন মচমচে থাকে।

সূত্র: কেএন

ইসি/