প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :

সরিষার তেলে মোরগ পোলাও

শীতের সময়টায় একটু শাহী খাবার দাবার বেশি খাওয়া হয়। কারণ পোলাও বিরিয়ানি জাতীয় খাবারগুলো গরমের সময় খেলে একটু হাঁসফাঁস বা অসস্থি হয় বেশি। এই সমস্যাগুলো শীতের সময় বেশি হয় না বললেই চলে। তাই শীতে রিচফুড একটু বেশি বেশি খাওয়াই যায়। পোলাওয়ের মাঝে মোরগ পলাও অনেকেই পছন্দ করে থাকেন। তবে আপনি জানেন কি? সয়াবিন তেলের থেকে সরিষার তেলের মোরগ পোলাও বেশি স্বাদের হয়ে থাকে। আসুন জেনে নেই সরিষার তেলের মোরগ পোলাওয়ের রেসিপিটি।

সরিষার তেলে মোরগ পোলাও বানাতে যা যা লাগবে

মুরগি ১ টা ছোট পিস করে কাটা

হাফ কাপ দই

পেঁয়াজ কুঁচি ১ কাপ

আদা বাটা ২ টেবিল  চামচ

রসুন বাটা ১ চা চামচ

পেয়াজ বাটা ১ চা চামচ

এলাচি ৩ -৪ টা

জয়ফল বাটা হাফ চা চামচ

দারচিনি ২ -৩ টা

লবঙ্গ কয়েকটা ২ -৩ টা

তেজপাতা

তেল ৪ টেবিল চামচ

লবণ স্বাদ মতো

মুরগির সাথে উপরের সবকিছু মেখে মেরিনেট করে রাখুন ১ ঘন্টা। তারপর একদম অল্প পানি দিয়ে এটাকে রান্না করুন ২৫ মিনিট। হালকা ঝোল থাকবে, তেল উপরে উঠে আসলেই বুঝবেন যে তৈরি।

বিরিয়ানির জন্য:

কালোজিরা পোলাও চাল/ বাসমতি চাল ৩ কাপ

হাফ কাপ সরিষার তেল

লবণ স্বাদ মতো

কাঁচা মরিচ ৯-১০ টা

বেরেস্তা- ১/২ কাপ

প্রণালি:

বড় একটা হাড়িতে সরিষার তেল দিয়ে তাতে চাল আর লবণ দিয়ে দিন। চালটা একটু ভেজে নিয়ে ৫ কাপ ফুটন্ত গরম পানি আর সাথে রান্না করা মুরগির পিসগুলা দিয়ে নেড়ে দিন। বেরেস্তা দিয়ে দিন।

এবার চুলার আঁচটা বাড়িয়ে দিন। চালটা যখন ফুলে উঠবে আর পানি শুকাতে থাকবে তখন আঁচ একদম কমিয়ে উপরে কাঁচা মরিচ দিয়ে ঢাকনা আটকে দমে দিয়ে দিন ২০ মিনিট-এর জন্য।

সরাসরি চুলায় দেবেন না, নিচে একটি তাওয়া দিয়ে দিন। তাওয়া না থাকলে একটা হাড়িতে গরম পানি দিয়ে তার উপর তেহারির হাঁড়ি বসিয়ে দিন। ঢাকনা ভালোভাবে লাগিয়ে দেবেন। খেয়াল রাখবেন ভাপ যেন বের না হয়। আর বেশি নাড়বেন না তাহলে চাল ভেঙে যাবে।

নামিয়ে গরম গরম সালাদের সাথে পরিবেশন করুন।

সূত্র: কেএনএস

ইসি/