প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :    অনেকেরই পা ঘামে। নানা কারণে এই সমস্যা হতে পারে। অনেক সময় এই সমস্যার কারণে একাধিক অস্বস্তিকর পরিস্থিতির মুখে পড়তে হয় আমাদের। তবে আর চিন্তা নয়। পায়ের এই সমস্যার সমাধান জানুন।

১. খাবার সময় থালার এককোণে লবন না হলে আপনার ঠিক চলে না ? তাই তো ? উত্তর যদি হ্যাঁ হয়, তবে আজ থেকেই ওই লবনকে না বলুন। পরিবর্তে খাদ্য তালিকায় সোডিয়াম ফ্রি লবন রাখুন।

২. পা ঘামা কমাতে ব্যায়াম করুন। সমান্তরাল একটি জায়গায় শুয়ে পড়ুন। এবার পা দু’টো মাটি থেকে উপরের দিকে তুলুন। এভাবে ১০-১৫ মিনিটি থাকুন। রোজ নিয়ম করে ৩-৪ বার এই ব্যায়াম করুন। এতে রক্ত চলাচল স্বাভাবিক থাকবে। ফলে ঘামের সমস্যাও কমবে।

৩. ভেষজ তেলও এই সমস্যা সমাধানের জন্য কার্যকরী। ল্যাভেন্ডার অয়েল বা টি ট্রি অয়েল হালকা গরম করুন। এবার তা আপনার পায়ে লাগিয়ে নিন। অথবা, উষ্ণ গরম পানিতে কয়েক ফোঁটা তেল দিন। তাতে ১৫-২০ মিনিট পা ডুবিয়ে রাখুন।

৪. ঘুমোনোর আগে গোড়ালির নীচে বালিশ রাখুন। এতে আপনার পা খানিকটা উঁচুতে থাকবে। ফলে রক্ত চলাচল ভালো হবে। ঘামের সমস্যাও কমবে।

৫. এয়ার কন্ডিশনার বা ফ্যানের হাওয়া যাতে সরাসরি আপনার পায়ে না লাগে, সেদিকে খেয়াল রাখুন। কারণ, তাপমাত্রার তারতম্য এই সমস্যার অন্যতম কারণ।

৬. যে জুতো ও মোজা পরবেন, তার মাপ যেন সঠিক হয়। অতিরিক্ত চাপা জুতো রক্ত চলাচলে সমস্যা তৈরি করে।