প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :     বেশিরভাগ মানুষেরই সময়ের বড় অভাব। যার ফলে রান্না করা খাবার আমরা পরের দিনের জন্য ফ্রিজে সংরক্ষণ করে খাই। কিন্তু কিছু খাবার আছে যেগুলো ফ্রিজে রেখে খাওয়া ক্ষতিকর। কারণ, এগুলো পুনরায় গরম করলে পুষ্টিগুণ হারিয়ে ফেলে। শুধু তাই নয়, অস্বাস্থ্যকর হয়ে পড়ে এসব খাবার। এতে আমাদের স্বাস্থ্য ঝুঁকি অনেক গুণ বেড়ে যায়।

 

জেনে নিন কোন কোন খাবার গরম করে খাবেন না।

১. আলু সবসময় তাজা খাওয়া উচিৎ। আলুর তৈরি কোনো খাবার ফ্রিজে রেখে পুনরায় গরম করে খাবেন না। এতে পুষ্টিগুণ হারিয়ে ফেলে আলু। ফুড পয়জনিং পর্যন্ত হতে পারে।

২. প্রোটিনের অন্যতম উৎস ডিম। শরীরের ঘাটতি মেটাতে চিকিৎসকরা ডিম খাওয়ার পরামর্শ দেন। কিন্তু এটি রান্নার পর সংরক্ষণ করে উচ্চতাপে গরম করলে অস্বাস্থ্যকর হয়ে পড়ে।

৩. ডিমের মতই প্রোটিনের আরেকটি উৎস মুরগির মাংস। সেটাও পুনরায় গরম করে খাবেন না। এতে হজমের সমস্যা দেখা দিতে পারে। আর ফ্রিজে রাখা মাংস যদি গরম করতেই হয়, তাহলে মৃদু আচেঁ অনেকক্ষণ ধরে রাখুন। তবে, সবচেয়ে ভালো হয় গরম না করাই।

৪. প্রচুর পরিমাণে আয়রন ও অনেক উপকারী উপাদান থাকায় পালং শাক শরীরের জন্য খুবই উপকারী। কিন্তু এই উপকারী পালং শাকও পুনরায় গরম করে খেলে ক্ষতিকর হয়ে যায়।

৫. মাশরুমও তাজা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। যেদিন রান্না করবেন সেদিনই খেয়ে ফেলবেন। দ্বিতীয়বার গরম করলে মাশরুমে থাকা প্রোটিন নষ্ট হয়ে যায়। যার ফলে হজমের পাশাপাশি হৃদরোগ পর্যন্ত হতে পারে।

৬. তেলে ভাজা খাবার তৈরির পর কখনও তেল সংরক্ষণ করবেন না। কারণ সেই তেল পুনরায় গরম করলে অস্বাস্থ্যকর হয়ে পড়ে।

৭. রান্না করে রাখা ভাত গরম করলে এতে ব্যাকটেরিয়া জন্মে। এই ভাত খেলে ডায়রিয়া ও বমি হতে পারে।