প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :     আপনার যৌনঙ্গের কি ক্ষতি – নক-নক। আপনি কি স্বীকার করেন যে আমি বিদ্যমান? আমি মনে করি আপনি করেন না। আপনি কেন বুঝতে পারছেন না যে আমারও চাহিদা আছে? এই যে! তুমি কি শুনছ? ওহ, আমি অনুমান করছি আপনি আমাকে উপেক্ষা করছেন । এটা আপনার যৌনাঙ্গ বলছে।

মহিলারা, আমি জানি আপনি এটি পছন্দ করবেন যা এই লেখক বলার চেষ্টা করেছেন । যোনি সমস্যাগুলি বাস্তব এবং তাদের কিছু বিদ্যমান কারণ আপনি আগে বছরগুলিতে যৌন সংযোগ করেন নি।

যোনি অবক্ষয় একটি সাধারণ, যা যোনিপথকে পাতলা করে দেয়। এটি একটি বেদনাদায়ক অবস্থা যা আপনাকে খিঁচুনি দিতে পারে, এমনকি সেখানে জ্বলতে পারে এবং এটি একটি যৌনবাহিত সংক্রমণ নয় ।

আপনাকে এইটা গুরুতরভাবে নিতে হবে। যদিও যৌনতা প্রধান কারণ নয় তবে অবশ্যই এটি একটি কারণ যা নারীদের ক্ষতিকারক রোগের সম্মুখীন করতে পারে। যোনি অবক্ষয় ঘটতে পারে সেইসব নারী যারা ক্যান্সারের জন্য চিকিৎসা করেছে, বিশেষ করে যারা মায়ো ক্লিনিক অনুযায়ী স্তন ক্যান্সারের জন্য হরমোন চিকিৎসা করেছে ।

এই সমস্যাটির জন্য দায়ী অন্যান্য কারণ রয়েছে এবং এইজন্যই আমি এখানে আপনাকে সচেতন করতে এসেছি এবং শুধু আমি লক্ষণ গুলি বলবো না, কিছু চিকিৎসা নিয়ে বলবো।

সুতরাং এইগুলো জানতে চেষ্টা করা যাক।

উপসর্গ: যোনিলেখার শুষ্কতা

প্রধান উপসর্গ যা মহিলাদের রক্ত প্রবাহ চারপাশে সম্মুখীন হয়। রক্ত প্রবাহ প্রকৃতপক্ষে কোষে অক্সিজেন সরবরাহ বৃদ্ধি করে, যার মানে এটি তীব্র, পাতলা বা শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা কম করে। কিন্তু যদি এটি সঠিক না হয় তবে যোনি শুষ্কতা ঘটতে নিশ্চিত।

উপসর্গ: সেখানে ব্যথা বা অস্বস্তি

পোস্টম্যানোপাসাল এট্রোফিক ভ্যাগেনিটিস সাধারণত মেনোপজের পরে ঘটে থাকে যা যোনিপরিষের একটি কারণ। এটি যোনির সংক্রমণ বৃদ্ধি করতে পারে এবং যোনি অঞ্চলের জন্য বেদনাদায়ক হতে পারে।

উপসর্গ: জেনিটাল চুলকানি

যোনি চুলকানি একটি অস্বস্তিকর এবং কখনও কখনও বেদনাদায়ক উপসর্গ প্রায়ই জ্বালাময়, সংক্রমণ বা মেনোপজের কারণে ঘটে। এটি নির্দিষ্ট কোন ত্বক সম্পর্কিত রোগের ফলেও ঘটতে পারে।

কারণ: ইস্ট্রজেন মাত্রা হ্রাস।

আপনার যোনি অঞ্চলে ক্ষতিকারক কারণগুলির অন্যতম কারণ একটি মহিলার মেনোপজ শুরু হওয়ার সময় ইস্ট্রজেনের মাত্রা হ্রাস। যখন ইস্ট্রজেনের মাত্রা কমে যায় তখন ভিভিএ (ভলভোভ্যাগনেটিক এট্রোফিয়াম) এর উপসর্গগুলি আরও গুরুতর হতে পারে।

কারণ: একটি দীর্ঘ সময়ে জন্য অন্তরঙ্গতার অভাব।

নিয়মিত যৌন কার্যকলাপের অভাবে আপনার সামগ্রিক যোনির স্বাস্থ্য হ্রাস হতে পারে। বর্ধিত রক্ত প্রবাহ আপনার যোনি টিস্যু সুস্থ রাখতে সাহায্য করতে পারে এবং তাই এটি প্রধান কারণ আপনি ‘সেখানে’ অবক্ষয়রের সম্মুখীন হতে পারেন ।

কারণ: অত্যধিক ধূমপান।

আপনি অত্যধিক পরিমাণে ধূমপান করেন, তাহলে আপনার তা ছেড়ে দেওয়া উচিত। ধূমপান আপনার রক্ত সঞ্চালন হ্রাস করে, যা আপনার যোনিতে পর্যাপ্ত রক্ত প্রবাহ প্রতিরোধ করতে পারে। এছাড়াও, সিগারেটের রাসায়নিক আপনার শরীরের প্রাকৃতিক ইস্ট্রজেন নষ্ট করে।

কখন আপনার ডাক্তারের কাছে যাওয়া উচিত ?

যদি আপনি অস্বাভাবিক উপসর্গগুলির সম্মুখীন হন, তাহলে আপনি ডাক্তারের সাথে এই উপসর্গগুলি নিয়ে আলোচনা করুন এবং আপনার জন্য চিকিৎসা পরিকল্পনা খুঁজে পেতে একটি অ্যাপয়েন্টমেন্ট করুন। চিকিৎসার পরামর্শ চাওয়া উচিত যদি:

– লক্ষণ গুরুতর এবং দিন দিন জীবনের সাথে হস্তক্ষেপ করছে।

– ব্যথা অনুভব যৌন সম্পর্কের সময়, যা যোনি লুব্রিকেন্ট দ্বারা উপভোগ করা হয় না।

– সেখানে রক্তপাত হয় বা জ্বলন্ত বা স্রাব উপস্থিত।

– অন্যান্য উপসর্গ, যেমন রাতে ঘাম এবং গরম আকস্মিক প্রবাহ উপস্থিত হয়।

কারণ: একটি দীর্ঘ সময়ে জন্য অন্তরঙ্গতার অভাব।

এইটা আপনি ভাল মনে করতে পারেন যে যৌন সংযোগ বন্ধ করা, কিন্তু আপনার সঙ্গী বা আত্ম-প্রেম নিয়মিত প্রচণ্ড উত্তেজনা আসলে যোনি অবক্ষয় এর কদর্য উপসর্গ প্রতিরোধ করতে পারে না। এবং এটি আপনার নিম্নস্থ অঞ্চলে রক্ত প্রবাহ বৃদ্ধি করে । এটি প্রায় ব্যায়াম করার মতই কাজ করে। সুতরাং, যৌন সক্রিয় থাকা কিছুটা ভাল।

চিকিৎসা: প্রোবায়োটিক্স।

প্রোবায়োটিক্স ব্যাকটেরিয়া যা মানুষের শরীরের জন্য সুস্থ বলে বিবেচিত হয়। গবেষণায় দেখা গেছে যে প্রোবায়োটিক্সগুলি যোনি উপসর্গের উপসর্গগুলি উপশম করতে সাহায্য করতে পারে।

চিকিৎসা: যোনিতে ক্রিম প্রয়োগ

আপনি আপনার যোনিতে সরাসরি যোনি ইস্ট্রজেন ক্রিম প্রয়োগ করতে পারেন। এটি ইস্ট্রজেন মাত্রা বাড়ানোর সবচেয়ে কার্যকর উপায় । যখন আপনি প্রথম ক্রিম ব্যবহার শুরু করেন, আপনার জন্যে এটি দুই থেকে চার সপ্তাহের জন্য প্রতি রাতে প্রযোজ্য হতে পারে। প্রাথমিক সময়ের পরে, আপনি শুধুমাত্র প্রতি দ্বিতীয় বা তৃতীয় রাতে ক্রিম প্রয়োগ করতে পারেন ।

চিকিৎসা: নারকেল তেল একটি প্রাকৃতিক লুব্রিকেন্ট হিসাবে কাজ করে।

নারকেল তেল সর্বাধিক ব্যাপক প্রাকৃতিক লুব্রিকেন্টগুলির মধ্যে এক যা যোনিপরিষের জন্য ব্যবহার করা যেতে পারে। যথাযথ স্বাস্থ্যবিধি পালন করার জন্য যোনিপরিষের সমস্ত ক্ষেত্রে এটি ব্যবহার করা সবচেয়ে ভাল।

এই ছিল আজকের মতো।

আশা করি আপনারা সবাই মহিলারা সচেতন থাকুন এবং যোনির যত্ন রাখুন । আপনি নীচের মন্তব্য বিভাগে এই চিকিৎসা কোন চেষ্টা করলেন কি না তা আমাদের জানাবেন।

আপনার সামাজিক প্ল্যাটফর্মে গল্পটি শেয়ার করুন এবং লাইক করুন।