প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :      দশ ট্রাক অস্ত্র আটক সংক্রান্ত মামলার আপিল শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ করা হয়েছে। বিচারিক আদালতের রায়ের ডেথ রেফারেন্স ও আপিল শুনানির জন্য এই বেঞ্চ নির্ধারণ করা হয়। আগামী ২৫ মার্চ বিচারপতি ভবানী প্রসাদ সিংহ এবং বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকায় মামলাটি আসতে পারে।

 

গত বছরের ০৮ অক্টোবর এ মামলায় পলাতক দুই আসামির পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবী (স্টেট ডিফেন্স ল ইয়ার) নিয়োগ দিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। পলাতক দুই আসামি হলেন,ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার সামরিক কমান্ডার পরেশ বড়ুয়া ও সাবেক ভারপ্রাপ্ত শিল্পসচিব নুরুল আমিন।

 

এর আগে ২০১৪ সালের ৪ ফেব্রুয়ারি ১০ ট্রাক অস্ত্র আটকের ঘটনায় দায়ের করা দুই  মামলায়  ৫১৪ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। একই বছরের ৩০ জানুয়ারি এ মামলার রায় ঘোষণা করা হয়। পরে এই মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের আপিল ও ডেথ রেফারেন্স শুনানির জন্য হাইকোর্টে আসে।

 

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ২০০৪ সালের ১ এপ্রিল সিইউএফএল ঘাট থেকে আটক করা হয় ১০টি ট্রাক ভর্তি অস্ত্রের চালান। এ নিয়ে কর্ণফুলী থানায় ১৮৭৮ সালের অস্ত্র আইন ও ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে চোরাচালানের অভিযোগ এনে দুটি মামলা হয়। সিআইডি পুলিশ দুটি মামলা একসঙ্গে তদন্ত করে। এর বিচারও একসঙ্গে শুরু হয়।