প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :       পলিথিন ব্যাগ পরিবেশ ক্ষতিকারক’ স্লোগানে বৃহস্পতিবার দিনব্যাপী মাদারীপুরের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে কাগজের ব্যাগ ও ঠোঙ্গা বিনামূল্যে বিতরণ করেন গ্রিন হোপ নামের স্থানীয় সংগঠনের যুবকরা।

আয়োজক সূত্রে জানা যায়, ব্যবসায়ীদের মধ্যে পলিথিন বর্জন করে কাগজের ব্যাগ ও ঠোঙ্গা ব্যবহারে উদ্ধুদ্ধ করার জন্য এই আয়োজন করা হয়। কাগজের ব্যাগে প্রকৃতিক সৌন্দয্যে ছবি ও ঠোঙ্গায় রঙিন আলপনা দিয়ে বিভিন্ন পরিবেশ বান্ধব স্লোগান লিখে এইগুলো ব্যবসায়ীদের মধ্যে বিতরণ করা হয়।

গ্রিন হোপের সাধারণ সম্পাদক ফয়সাল রুমির নেতৃত্বে প্রথম পর্যায়ে মাদারীপুরের কুমারটেক ও কুমরাখালী বাজারের ২৫ টি দোকানে ও দ্বিতীয় পর্যায়ের জেলা সদরের বিভিন্ন গ্রামের প্রায় শতাধিক দোকানে কাগজের ব্যাগ ও ঠোঙ্গা বিনামূল্যে বিতরণ করা হয়।

এ ছাড়াও বিক্রেতা ও ক্রেতাদের মধ্যে এই সচেতনতা কার্যক্রমের মাধ্যমে চট, কাপড় ও কাগজের ব্যাগ ব্যবহারের সুবিধা ও উপকারিতা সম্পর্কে ধারণা ও পলিথিন ব্যাগ ব্যবহারের ক্ষতিকর দিকগুলো তুলে ধরেন সংগঠনের সদস্য রিয়াজুল ইসলাম, জেসমিন আক্তার, তাওহিদুল ইসলাম, আহাদুল ইসলাম রবি, মিরাজুল, জনি, আলী ইসলাম, রিফাত, মিলন, রিয়াজ, শাওন, আসাদ, সাকিল, বাধন, লিমন, আরিফ, নিসাদ, রিপন, হৃদয় প্রমুখ।

মাদারীপুর সদর উপজেলার কুমারটেকের মুদি ব্যবসায়ী মিন্টু হোসেন বলেন, এই আয়োজন দেখে আমরা সবাই খুবই খুশি। এই সচেতনতার ব্যাপারে সবাই যদি যার যার অবস্থান থেকে এগিয়ে আসে, তবে এই কাজ সহজ হয়ে যাবে। তাই পরিবেশের কথা চিন্তা করে সবার এগিয়ে আসা উচিত এবং পলিথিন ব্যাবহার বর্জন করা উচিত।

এ ব্যাপারে গ্রিন হোপের সভাপতি মো. খলিলুর রহমান বলেন, পলিথিন ও প্লাস্টিক ব্যবহার বর্জনের ব্যাপারে সরকারের আরো সজাগ থাকতে হবে। সেই সাথে সরকারের পাশাপাশি বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকেও এগিয়ে আসতে হবে।