প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :      রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে তিন দিনব্যাপী আন্তর্জাতিক পর্যটন মেলার আজ (শনিবার) শেষ দিন। আর শেষ দিনে মেলা জমে উঠেছে। মেলায় ভ্রমণ পিপাসুদের জন্য নানা অফার ও আকর্ষণীয় ট্যুর প্যাকেজ সুবিধা দেয়া হচ্ছে।

 

শনিবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় সকাল থেকেই পর্যটন বিষয়ক নানা খোঁজ-খবর নিতে ভ্রমণ পিপাসুদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। তারা স্টলে স্টলে ঘুরেছেন, নিয়েছেন নানা তথ্য। আর মেলা উপলক্ষ্যে নানা অফার-প্যাকেজ থাকায় দর্শনার্থী-পর্যটন প্রেমীদের আগ্রহও ছিল বেশ।

দেখা গেছে মাউনটেন্ট ক্লাব ট্যুর পর্যটকদের জন্য নিয়ে এসেছে ভূটান,কলকাতা, শ্রীলংকা, মালদ্বীপ, সিডনি ভ্রমণের নানা প্যাকেজ। ট্যুর ক্লাবটির এক্সিকিউটিভ (ভিসা) মিনহাজ উদ্দীন জানান, তারা পর্যটকদের জন্য বিভিন্ন ভ্রমণ প্যাকেজ, অফার দিয়েছেন। যে কারণে পর্যটন প্রেমীদের বেশ সাড়া পাচ্ছেন তারা।

এরমধ্যে ভূটানে ৩ রাত ৪ দিনের প্যাকেজে খরচ পড়বে ৪০ হাজার টাকা, ৪ রাত ৫ দিনের প্যাকেজে মাথা প্রতি গুণতে হবে ৪৪ হাজার টাকা। এ ছাড়া কলকাতায় ৩ দিন ৪ রাতের জন্য খরচ পড়বে ২৭ হাজার ৬০০ টাকা। এগুলোর মধ্যে রয়েছে বিমান টিকিট, হোটেলে থাকা-খাওয়ার ব্যবস্থাসহ নানা অফার।

অপরদিকে শ্রীলংকায় ২ রাত ৩ দিনের প্যাকেজ ৬৩ হজার ৫০০ টাকা, ৩ রাত ৪ দিনের প্যাকেজে ৭২ হাজার টাকা। আর যদি কেউ মালদ্বীপ ও শ্রীলংকা মিলে ৪ রাত ৫ দিনের প্যাকেজ নিতে চান তাহলে খরচ পড়বে ৯৯ হাজার ৫০০ টাকা। আর সিডনিতে ৮ রাত ৯ দিনের একটি বিশেষ প্যাকেজে বিমান টিকিট, হোটেলে থাকা-খাওয়ার বিভিন্ন অফারসহ এই প্যাকেজটির খরচ পড়বে ১ লাখ ৫৯ হাজার টাকা।

এ ছাড়া এয়ার হোম ট্যুর অ্যান্ড ট্রাভেলস নেপালে ৩ দিন ২ রাতের জন্য একটি প্যাকেজের মূল্য ধরেছে ২১ হাজার টাকা, ভূটানে ৪ দিন ৩ রাতের একটি প্যাকেজ মূল্য দিয়েছেন ৩৬ হাজার ৫০০ টাকা।

পাশাপাশি সিঙ্গাপুরে ৩ দিন ২ রাতের প্যাকেজ মূল্য ৩০ হাজার ৫০০ টাকা, মালোয়েশিয়া ৩ দিন ২ রাতের প্যাকেজ ২৯ হাজার ৫০০, ব্যাংককে ৩ দিন ২ রাতের প্যাকেজ মূল্য ২৭ হাজার ৫০০ টাকা। সব প্যাকেজেই অন্তর্ভুক্ত রয়েছে বিমান টিকিট, হোটেলে থাকা-খাওয়াসহ সব ব্যবস্থা।

অন্যদিকে এয়ার এরাবিয়া ৪৯ হাজার ৯৯৯ টাকায় ঢাকা-দুবাই রিটার্ন টিকিটসহ ভিসা, হোটেলে ৩ রাত থাকা খাওয়াসহ একটি প্যাকেজ অফার করছে তারা।

আয়োজকরা জানান, মেলায় বাংলাদেশসহ ৪৮টি প্রতিষ্ঠানের প্যাভিলিয়ন ও ৬০টি স্টলে তাদের সেবা প্রদর্শন করা হচ্ছে। থাকছে বিশেষ ছাড় ও ভিসা প্রসেসিংয়ের ব্যবস্থা। প্রবেশ কুপনের ওপর মেলার শেষ দিন আজ সন্ধ্যা সাড়ে ৭টায় গ্রান্ড র্যাফেল ড্র অনুষ্ঠিত হবে।

ড্রয়ে বিজয়ীদের জন্য রয়েছে দেশ-বিদেশের বিভিন্ন গন্তব্যের এয়ার টিকেট, ট্যুর প্যাকেজ, তারকা হোটেলে রাত্রীযাপন, লাঞ্চ ও ডিনার কুপনসহ বিভিন্ন পুরস্কার। এ ছাড়া মেলা চলাকালে হ্রাসকৃত মূল্যে বিমান টিকিট, আকর্ষণীয় ট্যুর প্যাকেজসহ বিভিন্ন পণ্য ও সেবা দেয়া হচ্ছে।

মেলায় একাধিক স্টল ঘুরে বিদেশ ভ্রমণের নানা তথ্য নিচ্ছিলেন ব্যবসায়ী সিদ্দিকুর রহমান বলেন, বিদেশ ঘুরতে যাওয়া আমাদের অনেকটাই নেশায় পরিণত হয়েছে। মেলা উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠান নানা প্যাকেজ অফার দেয়। সে কারণেই এ বিষয়ে খোঁজ নিতে মেলায় আসা। তুলনামূলক কম খরচে যারা বিদেশ ভ্রমণ করতে চান তাদের জন্য এই মেলা উৎকৃষ্ট জায়গা।