প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :     চিকিৎসকদের মতে, অনেক ক্ষেত্রে মহিলাদের ছোটখাটো ভুল তাঁদের যৌনজীবনে বাধা সৃষ্টি করে। সেগুলি এড়াতে পারলে সেক্সলাইফ হবে সুখের। কী সেই ভুল?

 

ছোট ভুলের বড় মাসুল দেবেন না।

নিজে থেকে এগিয়ে না যাওয়া। সিয়াটেল প্যাসিফিক ইউনিভার্সিটির অধ্যাপক লে প্যারটের কথায়, ‘‘বেশিরভাগ পুরুষই ভাবেন, তাঁরা শুরু করেন বা করবেন। এতে যৌনসম্পর্কে একটা ভারসাম্যের অভাব ঘটে।’’

ধরে নেওয়া হয়, ‘‘সেক্স ব্যাপারটা ছেলেদের কাছে ক্যাজুয়াল’’। অথচ, সমীক্ষায় দেখা যাচ্ছে, বিবাহিতদের যৌনজীবন অবিবাহিতদের থেকে অনেক বেশি আনন্দময়। ফলে এই ধরনের ভাবনা সম্পর্কে টানাপড়েন তৈরি করতে পারে।

ধরে নেওয়া, ‘‘সেক্স-এর জন্য পুরুষ সর্বদা উদগ্রীব’’। রাটগার্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হেলেন ফিশারের কথায়, ‘‘এই ধরনের চিন্তাভাবনা মারাত্মক। কেননা, ছেলেরা সবসময়েই সেক্স নিয়ে চিন্তা করেন, এমন নয়। ফলে, একজন মহিলা যখন পুরুষের কাছে যান এবং সেই পুরুষ সেক্স-এ তুলনায় কম আগ্রহী হন, তখন ওই মহিলা সেটিকে ভালবাসার তীব্র ঘাটতি হিসেবে দেখেন। এতে সম্পর্কে প্রভাব পড়তে বাধ্য।’’

সেক্স নিয়ে খোলামেলা আলোচনা না-করা। গবেষকরা বলছেন, একজন মহিলার কীসে সমস্যা হচ্ছে, সেটা যদি তিনি তাঁর সঙ্গীকে খুলে না-বলেন, তাহলে সমস্যা বাড়বেই।

চট করে মন খারাপ করা। সেক্স নিয়ে ভারতীয় মহিলারা নানা কারণে চট করে অবসাদে ভোগেন। এটা হয় মূলত দু’পক্ষের চাহিদার তারতম্য থেকে। অধ্যাপক প্যারট বলছেন, ‘‘এটা স্বাভাবিক। কিন্তু বাস্তবটা সামান্য বুঝে চললে আর সমস্যা হবে না। এ জন্য দু’জনের খোলামেলা আলোচনা দরকার।