প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :  স্মার্টফোন জগতে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে শাওমি। এবার শাওমির নতুন ফ্ল্যাগশিপ এমআই ৭ ফোনটিতে সরাসরি ডিসপ্লের মধ্যেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেওয়া হবে।

 

শুধু তাই নয়, ধারণা করা হচ্ছে শুধু এমআই৭ এর সঙ্গে এমআই ৭ প্লাস ফোনটিও বাজারে আনা হবে। দুটি ফোনের মধ্যে অবশ্য স্ক্রিনের আকৃতি ছাড়া তেমন কোনো পার্থক্য থাকবে না।

 

এমআই ৭ এর সোর্সকোড থেকে এসব তথ্য বের করেছেন ডেভেলপাররা। তাদের অনুসন্ধানে দেখা গেছে, এমআই৭ এর মূল কোডে গুডিক্স কোম্পানির ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের কথা লেখা হয়েছে।

 

কোম্পানিটি ডিসপ্লের মধ্যেই ব্যবহারযোগ্য ফিঙ্গারপ্রিন্ট সেন্সর তৈরি করে থাকে। এছাড়াও লক স্ক্রিন অ্যাপের কোডেও স্ক্রিন থেকে আঙুলের ছাপ পড়ার জন্য লেখা কোডের অস্তিত্ব পাওয়া গেছে।

 

এছাড়াও, কোড নেইম ডিপার নামে সোর্সকোড উন্মোচন করার পাশাপাশি শাওমি কাছাকাছি সোর্সকোড উরসা নামে একটি ডিভাইসের জন্যও আপলোড করেছে।

 

ধারণা করা হচ্ছে, ডিপার ডিভাইসটি এমআই ৭ আর উরসা ডিভাইসটি এমআই ৭ প্লাস। তবে এমআই ৭ এর ডিসপ্লের নিচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর না দিলেও এমআই ৭ প্লাসের নিচে দেওয়া হতে পারে।

 

দুটি ফোনের জন্য একই রম তৈরি করা হচ্ছে তাই এমআই ৭ এর কোডেও তার অস্তিত্ব দেখা গেছে। তবে শাওমি যে ডিসপ্লের মধ্যেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সমৃদ্ধ ডিভাইস আনছে তাতে কোনো সন্দেহ নেই।