প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :       প্রতিভা কখনও চাপা থাকে না। সে আপনি যে পেশাতেই থাকুন। আপনার মধ্যে কোনও সাহিত্যিক, কবি, শিল্পী বা বিজ্ঞানী লুকিয়ে থাকলে, জীবনে একবার তা প্রকাশ পাবেই।

 

প্রতিভাবান মানুষ চেনার একটা সহজ উপায় আছে। আপনিও যদি প্রতিভাবান হন বা আইকিউ লেভেল যদি বেশি হয়, তাহলে কয়েকটি অভ্যাস নিশ্চিত আপনার মধ্যে রয়েছে। তার মধ্যে সবচেয়ে কমন অভ্যাসটি হল রাত জাগা। হ্যাঁ, আপনি যদি রাতের প্যাঁচা হন, তাহলে কোনও না কোনও প্রতিভা আপনার মধ্যে রয়েছে। যা হয়তো প্রকাশ পেয়েছে বা পায়নি।

সম্প্রতি প্রতিভা আইকিউ লেভেলের উপর একটি গবেষণার রিপোর্ট প্রকাশিত হয়েছে সাইকোলজি টুডে জার্নালে। পৃথিবীর বড় মনোবিদরা এই গবেষণাটি চালিয়েছেন।

তাতে দেখা গেছে, সূর্য নয়, চাঁদের আলো থেকেই এনার্জি সঞ্চয় যাদের দীর্ঘদিনের অভ্যাস, প্রতিভা ও আইকিউ লেভেলের দিক থেকেও তারাই এগিয়ে কয়েক যোজন।

প্রতিভাবান মানুষরা সাধারণত রাত বাড়লে আরও বেশি অ্যাক্টিভ হয়ে যান। এবং নানাবিধ সৃষ্টিশীল কাজ তাদের মস্তিষ্কে ঘোরাফেরা করে। চোখ মেলে বিছানার আদরেই তারা লালন করেন অভূতপূর্ব চিন্তাভাবনা।

শুধু রাত জাগাই নয়, আরও কয়েকটি অভ্যাসেও বুদ্ধিমান ও প্রতিভাবান ব্যক্তি চেনা যায় সহজেই। সাইকোলজি টুডেতে প্রকাশিত গবেষণাপত্রটি বলছে, শোওয়ার ধরনের সঙ্গে আইকিউ লেভেলের একটি যোগ রয়েছে।

লন্ডন স্কুল অফ ইকোনমিকসের মনোবিদ সাতোসি কানাজাওয়ার কথায়, চাঁদের আলোয় যারা চিন্তাভাবনাকে লালন করতে ভালোবাসেন, তাদের সাধারণত আইকিউ লেভেল বেশি হয়।

বিজ্ঞানীদের মতে, বুদ্ধিমান ব্যক্তিরা সারাদিন কাজের মধ্যেই নিজের চিন্তাভাবনা বা নিজের জন্য একটা সময় বের করেন। আর সেই সময়টা সাধারণত রাতেই হয়। সবাই যখন শুয়ে পড়ে, প্রতিভাবানরা নিজেদের চিন্তাভাবনাগুলোকে সাজান মনের মতো করে। আক্ষরিক অর্থেই ভাবা প্র্যাক্টিস করেন।

গবেষণার ফলাফল বলছে…..
১. যারা সপ্তাহের দিনগুলোতে রাত পৌনে ১২টার মধ্যে বিছানায় চলে যান, এবং সকাল ৭টা ১৫ মিনিটে ঘুম থেকে উঠে পড়েন, তারা খুবই গোদা মস্তিষ্কের হয়ে থাকেন। তাদের আইকিউ লেভেল ৭৫ এর কম হয়। এরা সপ্তাহান্তে ছুটির দিনে রাতে সাড়ে ১২টায় শুয়ে পড়েন। এবং সকালে ওঠেন ১০টা ৯ মিনিটে।

২. সাধারণ বুদ্ধির মানুষেরা রাতে ঘুমোতে যান ১২টা ১০ মিনিটে। সকালে সাড়ে ৭টার মধ্যে উঠে পড়েন। সপ্তাহান্তে ছুটির দিনে রাতে ১টা ১৩ মিনিটে ঘুমোতে যান, সকালে ১০টা ১৫ মিনিটে উঠে পড়েন। এদের আইকিউ লেভেল ৯০ থেকে ১০০’র মধ্যে হয়।

৩. যে সব ব্যক্তিরা কাজের দিনগুলোতে রাতে সাড়ে ১২টায় শুয়ে পড়েন। এবং সকালে ৭টা ৫০ মিনিটে উঠে পড়েন। সপ্তাহান্তে ছুটির দিনে রাতে পৌনে ২টায় শুতে যান, এবং সকালে ১১টা ১০ মিনিটে ঘুম থেকে ওঠেন, সেই সব ব্যক্তিরা প্রচন্ড বুদ্ধিমান হন। এরা প্রতিভাবানও হয়ে থাকেন।

তবে প্রতিভাবানদের এই অভ্যাসগুলো যদি যৌবনের শুরু থেকেই আপনার মধ্যে থাকে, তাহলে ঠিক আছে। কিন্তু প্রতিভাবান হওয়ার জন্য অভ্যাসগুলো এখন না করাই ভালো। তাতে বুদ্ধির খোলতাই হবে না। বরং শরীরটাই খারাপ হবে।