প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট : আল্লাহকে কে সৃষ্টি করেছেন- সৃষ্টিকর্তাকে কে সৃষ্টি করেছেন? মাঝে মাঝেই হয়তো অনেকের মাথাতেই এই প্রশ্নটি ঘুরপাক করে। তেমনই এক ব্যক্তি পিসটিভি বাংলার নিয়মিত অনুষ্ঠান প্রশ্নোত্তর পর্বে ডা. জাকির নায়েককে এ প্রশ্নটি করেন।

 

ওই ব্যক্তির এই প্রশ্নের জবাবে ডাক্তার জাকির নায়েক অবাক হওয়ার মতো উত্তর দিয়েছেন।ডা. জাকির বলেন, সাধারণত এ প্রশ্নের উত্তরটি আমি আরেকটি প্রশ্নের মাধ্যমে দিই। আর তা হলো ধরুণ জন নামের এক ব্যক্তি সন্তান জন্ম দেওয়ার জন্য হসপিটালে ভর্তি হয়েছেন।

 

সে হাসপাতালে একটি সন্তান জন্ম দিয়েছেন। আপনি কি বলতে পারবেন ওই সন্তানটি ছেলে না মেয়ে? ডা. জাকির নায়েক কয়েকবার প্রশ্নটি জিজ্ঞাসা করার পরও কেউ উত্তর দেয়নি। তখন তিনি বলেন, এখানে ঘটনা হলো, জন একজন পুরুষ সে কিভাবে সন্তান জন্ম দেবে।

 

যেহেতু সে পুরুষ তাই সে সন্তান জন্ম দিতে পারবে না। তাই এ প্রশ্ন করাও বোকামি যে তার বাচ্চাটি ছেলে না মেয়ে। এ প্রশ্নটি জিজ্ঞাসা করাই উচিত নয়।

 

তবে কেউ যদি প্রশ্ন করে আল্লাহকে কে সৃষ্টি করেছেন তাহলে আমরা বলবো, আল্লাহ তায়ালার সংজ্ঞা হচ্ছে, তাকে কেউ সৃষ্টি করেননি। তিনি কারও সন্তান নন, তাকে কেউ জন্ম দেয়নি। যদি কোনো ঈশ্বর সৃষ্টি হয়ে থাকেন তাহলে তিনি প্রকৃত ঈশ্বর নন।

 

এ জন্য আমরা বলে থাকি, ‘লা ইলাহা ইল্লাল্লাহ’। আল্লাহ ছাড়া কোনো মাবুদ নেই। তিনিই এক ও অদ্বিতীয়। তিনি সৃষ্টি হননি তাকে কেউ সৃষ্টিও করেননি। তার শুরুও নেই, শেষও নেই। তিনিই সকল কিছু সৃষ্টি করেছেন। সবকিছু তার ওপর নির্ভর করে। তিনি কারও ওপর নির্ভর করেন না।